সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ০৫:৩৩ পূর্বাহ্ন

অবৈধ অভিবাসী ঠেকাতে ট্রাম্পের নতুন আইন

অবৈধ অভিবাসী ঠেকাতে ট্রাম্পের নতুন আইন

নিউজটি শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকো সীমান্তে দিয়ে প্রবেশকারী অবৈধ অভিবাসীদের প্রবেশ ও আশ্রয় প্রদানকে নিষিদ্ধ করে নতুন নিয়ম জারি করার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের বিচারবিভাগ ও স্বরাষ্ট্র দফতরের পক্ষ থেকে নতুন এ বিধান জারির ঘোষণা দেয়া হয়।

এক বিবৃতিতে বলা হয়েছে, ‘জাতীয় স্বার্থে’ প্রেসিডেন্ট অভিবাসীদের থামাতে পারেন। ২০১৮ সালের মধ্যবর্তী নির্বাচনী প্রচারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সবচেয়ে বেশি নজর দিয়েছেন অভিবাসী ইস্যু নিয়ে।

অভিবাসী সমর্থকরা এই পদক্ষেপের নিন্দা করেছেন। তারা বলছেন, নতুন এই নিয়ম যুক্তরাষ্ট্রের অভিবাসী সংক্রান্ত আগের আইনের সঙ্গে সাংঘর্ষিক। আগের আইনে বলা আছে, স্বদেশে কেউ নিপীড়ন বা সহিংসতা শিকার হলে তিনি আশ্রয়ের আবেদন করতে পারবেন। বৈধ বা অবৈধ অভিবাসী যাই হোক না কেন।

বৃহস্পতিবার নতুন এই নীতিটি প্রকাশিত হয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরিত একটি আদেশ এর সঙ্গে যুক্ত হবে। যুক্তরাষ্ট্রের সঙ্গে মেক্সিকো সীমান্ত দিয়ে প্রবেশকারী অবৈধ অভিবাসীদের আশ্রয় আবেদন কার্যকরীভাবে নিষিদ্ধ করবে এই নিয়ম। কর্মকর্তারা বলছেন, এই আইনটি পুরোপুরি কার্যকর হওয়ার পর যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের সীমান্ত দিয়ে প্রবেশকারী অভিবাসীরা যদি প্রবেশদ্বারে নাম অন্তর্ভুক্ত করেন তাহলে শুধুমাত্র তারাই আশ্রয়ের জন্য আবেদন করতে পারবেন।

ট্রাম্প প্রশাসন ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক আশ্রয় চাওয়ার বিষয়টিতে কড়াকড়ি আরোপ করেছে। প্রশাসনিক কর্মকর্তারা বলছেন, যুক্তরাষ্ট্রে বিদ্যমান অবৈধ অভিবাসীদের উৎসাহিত করে এবং বৈধ দাবিগুলোকে নস্যাৎ করে দেয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ