শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯, ০৮:৪৬ পূর্বাহ্ন

আজ পবিত্র শবেবরাত

আজ পবিত্র শবেবরাত

নিউজটি শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: আজ মঙ্গলবার রাতে পালিত হবে পবিত্র শবেবরাত। ফার্সি শব্দগুচ্ছ ‘শবেবরাতের’ বাংলা ভাগ্য রজনী। ইসলাম ধর্মাবলম্বীদের বিশ্বাস, শাবান মাসের ১৪ তারিখ রাতে পরবর্তী বছরের ভাগ্য নির্ধারিত হয়। এ রাতকে মুসলিম উম্মাহ পালন করেন মহিমান্বিত ভাগ্য রজনী হিসেবে।

শবেবরাতের আরবি লাইলাতুল বরাত। ইসলাম ধর্মাবলম্বীদের বিশ্বাস, এ রাতে রয়েছে পাপ মোচনের সুযোগ। নির্ধারিত হয় পরবর্তী বছরের হায়াত, রিজিক, আমল। আল্লাহর সান্নিধ্য ও ক্ষমালাভে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের মুসলমানরাও ইবাদত-বন্দেগি, জিকির-আজকার, মিলাদ-মাহফিল, নফল নামাজ আদায় ও কোরআন তিলাওয়াতে মশগুল থাকেন শবেবরাতের রাতে; মৃত স্বজনদের কবর জিয়ারত করেন।

পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণীতে বলেন, এ মহিমান্বিত রজনী মানবজাতিকে আল্লাহতায়ালার বিশেষ অনুগ্রহ ও ক্ষমালাভের সুযোগ এনে দেয়। শবেবরাত সবার জন্য ক্ষমা, বরকত, সমৃদ্ধি ও কল্যাণ বয়ে আনবে বলে আশা প্রকাশ করেন তারা।

শবেবরাত মুসলমানের কাছে রমজানের আগমনী বার্তা বয়ে আনে। রমজানের প্রস্তুতি হিসেবে অনেকে আজ রোজা রাখবেন। সন্ধ্যায় প্রতিবেশীর বাড়িতে ইফতার বিতরণের রেওয়াজও রয়েছে। শবেবরাতে দুস্থদের মধ্যে ও প্রতিবেশীর বাড়িতে হালুয়া-রুটি বিতরণের প্রচলন রয়েছে। বিশেষত পুরান ঢাকায় রুটি-মাংস বিতরণের ধুম পড়ে শবেবরাতের সন্ধ্যায়।

 

শবেবরাত উপলক্ষে আগামীকাল বুধবার সরকারি ছুটি। সংবাদপত্র প্রকাশিত হবে না। তবে সংবাদপত্রগুলোতে আজ প্রকাশিত হয়েছে বিশেষ নিবন্ধ। সরকারি-বেসরকারি টেলিভিশন ও রেডিও চ্যানেলে প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠানমালা।

শবেবরাতের পবিত্রতা রক্ষায় রাজধানীতে বিস্ম্ফোরকদ্রব্য, আতশবাজি, পটকা ও অন্যান্য ক্ষতিকারক দ্রব্য বহন এবং ফাটানো নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। গতকাল সোমবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ