বুধবার, ১৭ Jul ২০১৯, ১০:২৪ পূর্বাহ্ন

ইফতারে ভাজাপোড়া না খেয়ে কী খাবেন?

ইফতারে ভাজাপোড়া না খেয়ে কী খাবেন?

চিড়া লাচ্ছি। ছবি সংগৃহীত

নিউজটি শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক:সারা দিন রোজা রাখার পর ইফতারি করেন সবাই। তবে ইফতারিতে বেশিরভাগ ভাজাপোড়া খাবার বেশি খাওয়া হয়ে থাকে। তবে সবাই ভাজাপোড়া খেতে পারেন না। কারণ প্রতিদিন দিন ভাজাপোড়া খাবার খেলে অনেকের পেটের পীড়াসহ বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়।

সারাদিন রোজা রাখার পর শরীরে পানি শূন্যতা দেখা দেয়। পানি শূন্যতার অন্যতম বড় লক্ষণ হচ্ছে গলা শুকিয়ে আসা, প্রস্রাব কমে যাওয়া, ক্লান্ত লাগা, কোষ্ঠকাঠিন্য, মাথা ঘোরা, বমিভাব, মাথাব্যথা, ত্বক শুষ্ক হয়ে যাওয়া, গিঁটে ব্যথা। তাই শরীরে পানি শূন্যতা পূরণে ও পেটের স্বস্তিতে খেতে পারেন ভিন্ন কিছু খাবার।

তাই ইফতারিতে যারা ভাজাপোড়া খেতে পারেন না তাদের জন্য কিছু খাবার রয়েছে। আসুন জেনে নেই ইফতারিতে ভাজাপোড়া না খেরৈ কী খাবেন?

ডাবের শরবত

উপকরণ

ডাবের পানি এক গ্লাস, নরম ডাবের শাঁস পরিমাণমতো, চিনি দুই চা চামচ (ইচ্ছা), বরফ কুচি।

প্রণালী

ডাবের শাঁস লম্বা করে কেটে নিন। চিনি মিশিয়ে দিন। ডাবের স্বাভাবিক স্বাদ পেতে হলে কিছুই মিশানোর প্রয়োজন নেই। গ্লাসে নারকেলের শাঁস রেখে পানি ঢেলে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন, মজাদার ও স্বাস্থ্যসম্মত ডাবের পানীয়।

চিড়া লাচ্ছি

উপকরণ

চিড়া এক কাপ, টক দই এক কাপ, ঠাণ্ডা দুধ এক কাপ, চিনি স্বাদ মতো ও লবণ পরিমাণ মতো।

প্রণালী

চিড়া পানি দিয়ে ভিজিয়ে রাখতে হবে। ফুলে নরম হলে চিড়ার সঙ্গে দই চিনি, লবণ ও দুধ দিয়ে ব্লেন্ড করে নিন। বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

খেজুর

এছাড়া খেজুরে উচ্চ মাত্রার আয়রন, শর্করা, ক্যালসিয়াম আছে।

সালাদ

ইফতারে কাঁচা ছোলা বা সেদ্ধ ছোলার সঙ্গে শসা, টমেটো, আদা কুচি, পুদিনা মিশিয়ে সালাদের মতো করে খেতে পারেন।এতে শরীরে পানি শূন্যতা দূর হবে। সারা দিন রোজা রাখার পর শরীরের ক্লান্তি দূর হবে।

ফলমূল

ইফতারে তাজা ফল শরীরের জন্য খুবই উপকারি। ফলে কোষ্ঠকাঠিন্য দূর হয়, আঁশের চাহিদা মেটে। মেলে প্রচুর পটাশিয়াম, খনিজ, ভিটামিন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ