সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ১১:৩৪ পূর্বাহ্ন

ঈদুল আজহায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি ৮ আগস্ট

ঈদুল আজহায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি ৮ আগস্ট

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক :পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আগামী ৮ আগস্ট থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হচ্ছে। চলবে ১২ আগস্ট পর্যন্ত।

অন্যদিকে ঈদ শেষে ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ১৫ আগস্ট থেকে, চলবে ১৯ আগস্ট পর্যন্ত।

বৃহস্পতিবার দুপুরে রেলভবনের সেমিনার হলে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন রেলপথমন্ত্রী মুজিবুল হক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২২ আগস্ট ঈদের সম্ভাব্য তারিখ ধরে প্রতিবারের মতো এবারও ১০ দিন আগে থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে।

প্রতিবারের মতো এবারও একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট সংগ্রহ করতে পারবেন। ঢাকায় ২৬টি কাউন্টার থেকে অগ্রিম টিকিট বিক্রি করা হবে। এর মধ্যে দুটি কাউন্টার নারী যাত্রীদের জন্য সংরক্ষিত থাকবে।

৮ আগস্ট বিক্রি হবে ১৭ আগস্টের টিকিট। এভাবে ৯, ১০, ১১ ও ১২ আগস্ট পর্যায়ক্রমে টিকিট মিলবে ১৮, ১৯, ২০ এবং ২১ আগস্টের টিকিট। সকাল ৮টা থেকে কমলাপুর ও চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে বিশেষ ব্যবস্থায় অগ্রিম টিকিট বিক্রি করা হবে।

আগামী ১৫ আগস্ট থেকে শুরু হবে ঈদফেরত যাত্রীদের জন্য ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি। ঈদফেরত অগ্রিম টিকিট রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় সকাল ৮টা থেকে টিকিট বিক্রি শুরু হবে।
ফিরতি টিকিটের মধ্যে ১৫ আগস্টে পাওয়া যাবে ২৪ আগস্টের টিকিট। একইভাবে ১৬, ১৭, ১৮ ও ১৯ আগস্ট যথাক্রমে পাওয়া যাবে ২৫, ২৬, ২৭ ও ২৮ আগস্টের টিকিট।

মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহাকে সামনে রেখে ঈদযাত্রা নির্বিঘ্ন করতে এরই মধ্যে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে রেল মন্ত্রণালয়।

সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী জানান, সুষ্ঠু ও নিরাপদ ট্রেন চলাচল নিশ্চিত করতে ট্রেন পরিচালনার সঙ্গে সম্পৃক্ত রেল কর্মকর্তা ও কর্মচারীদের সব ধরনের ছুটি বাতিল করা হবে। আর ঈদযাত্রায় যে কোনো নাশকতা ঠেকাতে আনসার, জিআরপি, র‌্যাব, পুলিশ এবং অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে থাকবেন।

তিনি বলেন, বাংলাদেশ রেলওয়েতে প্রতিদিন প্রায় দুই লাখ ৬০ হাজার যাত্রী চলাচল করে। তবে এবার ঈদ উপলক্ষে দৈনিক তিন লাখ যাত্রী চলাচলের ব্যবস্থা নেয়া হয়েছে।

মন্ত্রী আরও বলেন, ঈদ উপলক্ষে বাড়তি কোচ সংযোজন ও লোকোমোটিভ সরবরাহ করা হবে এবং টিকিট কালোবাজারি প্রতিরোধে সার্বক্ষণিক পাহারা থাকবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার কোরবানির ঈদের আগে চার দিন সাত জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে বিভিন্ন গন্তব্যে। এছাড়া ঈদের পর আরও ৭ দিন এসব বিশেষ ট্রেন চলবে।

ঢাকা-দেওয়ানগঞ্জ, চট্টগ্রাম-চাঁদপুর রুটে দুটি করে, ঢাকা-রাজশাহী, ঢাকা-দিনাজপুর, ঢাকা-লালমনিরহাট ও ঢাকা-খুলনা রুটে এসব ট্রেন চলবে। এছাড়া ভৈরব-কিশোরগঞ্জ এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ রুটে ঈদের দিন চলবে শোলাকিয়া স্পেশাল।

এবার ঈদে ৯ জোড়া বিশেষ ট্রেন দেশের বিভিন্ন গন্তব্যে চলাচল করবে। এছাড়া ঈদের পাঁচ দিন আগে (সম্ভাব্য তারিখ ১৮ আগস্ট) থেকে ঈদের আগের দিন পর্যন্ত আন্তনগর রুটের সব ট্রেনের ডে-অফ বাতিল করা হয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রেলপথ সচিব মো. মোফাজ্জেল হোসেন, রেলওয়ে মহাপরিচালক মো. আমজাদ হোসেন, অতিরিক্ত মহাপরিচালক কাজী রফিকুল আলম প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ