বুধবার, ২১ অগাস্ট ২০১৯, ০৬:০৪ অপরাহ্ন

এবার আসছে চালকবিহীন যাত্রীবাহী বিমান

এবার আসছে চালকবিহীন যাত্রীবাহী বিমান

ছবি: মেইল অনলাইন

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক:এবার ছুটি কাটাতে নিজেদের গন্তব্যে চালকবিহীন বিমানে চড়েই যেতে পারবেন যাত্রীরা। অনলাইন পর্যটন সংস্থা কিউই ডটকমের অংশীদারিত্বে চেক বিমান প্রযুক্তি কোম্পানি জুরি পুরোপুরি চালকবিহীন আকাশে উড়াল দিতে পারবে এমন যাত্রী বিমানের ধারনা নিয়ে এসেছে।

ব্রিটিশ ট্যাবলয়েড ডেইলি মেইলের খবরে এমনটিই বলা হয়েছে।

নির্মাণকারীরা আশা করছে, এ ধরনের বিমান একনাগাড়ে অন্তত ৪৩৪ মাইল উড়তে সক্ষম হবে। যেটা লন্ডন থেকে জার্মানিতে উড়াল দূরত্বের সমান।

বিমানটি দেখতে হবে ঠিক ড্রোনের মতো, নির্মাণে খাড়াভাবে উড্ডয়ন ও অবতরণ(ভিটিওএল) প্রযুক্তি ব্যবহার করা হবে। আটটি বৈদ্যুতিকমোটরের মাধ্যমে জ্বালানি যোগান দেয়া হবে এটির।

বিমান কোম্পানি জুরি জানিয়েছে, বিমানটি চারজন যাত্রী বহন করতে পারবে। ক্রু সংখ্যা কমিয়ে এবং একজন চালক দিয়ে কার্যক্রম পরিচালনার সম্ভাবনা জাগিয়ে এয়ারলাইনসগুলোর খরচ কমাতে সাহায্য করবে নতুন এই স্বয়ংক্রিয় বিমান ও প্রযুক্তির ধারনা।

এয়ারবাস ও বোয়িংয়ের মতো বিমান নির্মাতা প্রতিষ্ঠানগুলো এমন এক কৃত্রিম বুদ্ধিমত্তা আবিষ্কারের চেষ্টা করছে, যাতে কোনো একদিন কেবল কম্পিউটার দিয়ে বিমান চালানো যায়।

তবে চালকবিহীন যাত্রীবাহী নতুন এই বিমানের ৩৬ ফুট বিস্তারের পাখা থাকবে, আর ওজন হবে কেবল ৯০০ কেজি। এছাড়া খাড়াভাবে উড্ডয়ন করায় প্রচলিত বিমানের মতো জায়গারও দরকার পড়বে না এটির। কাজেই অবতরণের জায়গাও একইভাবে কম লাগবে।

বিমানটির নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, কেবল দ্বীপগুলোর মধ্যেই এটির যাতায়াত সীমিত থাকবে। কাজেই বাণিজ্যিক বিমান থেকে নৌকা কিংবা গাড়িতে ওঠার ঝক্কি পোহাতে হবে না যাত্রীদের।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ