মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১২:২৩ অপরাহ্ন

এবার ট্রাম্প-কিমের দেখা হবে ডিএমজেডে

এবার ট্রাম্প-কিমের দেখা হবে ডিএমজেডে

নিউজটি শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক:দুই কোরিয়ার সীমান্তবর্তী ডিমিলিটারাইড জোন (ডিএমজেড) বা অসামরিকীকৃত অঞ্চলে এবার উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে সাক্ষাৎ করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই তথ্য নিশ্চিত করেছেন বলে রোববার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

এতে বলা হয়, রোববারই ডিএমজেড-এ কিম জং-উনের সঙ্গে সাক্ষাৎ হচ্ছে বলে নিশ্চিত করেছেন ট্রাম্প।

উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে স্থগিত হয়ে যাওয়া আলোচনার বিষয়ে কথা বলতে বর্তমানে দক্ষিণ কোরিয়া সফরে আছেন ডোনাল্ড ট্রাম্প। এই সফরের মাঝেই এক টুইটে নজিরবিহীনভাবে তার সফরসঙ্গী হতে কিম জং-উনকে আমন্ত্রণ জানান মার্কিন প্রেসিডেন্ট। এরপরই দুই কোরিয়ার অসামরিকৃত অঞ্চলে দুই নেতার দেখা করতে যাওয়ার ঘোষণা এলো।

সিউলে অনুষ্ঠিত এক যৌথ সংবাদ সম্মেলনে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন নিশ্চিত করেন, সীমান্তে কিম জং-উনের সঙ্গে তিনি ‘শান্তির জন্য করমোর্দন’ করতে পারেন।

এই পুরো বিষয়টি নিয়ে উত্তর কোরিয়ার পক্ষ থেকে এখন পর্যন্ত অবশ্য কোনো মন্তব্য বা প্রতিক্রিয়া আসেনি।

তবে ট্রাম্পের ঘোষণা অনুযায়ী ডিএমজেড-এ কিম জং-উনের সঙ্গে বৈঠকটি হলে তা হবে এই দুই নেতার তৃতীয় বৈঠক।

গত বছরের জুনে প্রথমবারের মতো ডোনাল্ড ট্রাম্প ও কিম জং-উনের মধ্যে বৈঠক হয়। ঐতিহাসিক ওই বৈঠকে যৌথভাবে কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করার ব্যাপারে একমত হন তারা। বৈঠক শেষে দুই দেশের মধ্যে একটি সমঝোতা চুক্তি হয়।

তবে নিরস্ত্রীকরণের রূপরেখা সুনির্দিষ্ট না হওয়ায় দু’দেশের মধ্যে দর কষাকষি চলছিল। এরই ধারাবাহিকতায় গত ২৮ ফেব্রুয়ারি ভিয়েতনামের হ্যানয়ে দ্বিতীয়বারের মতো বৈঠকে বসেন ট্রাম্প ও কিম। তবে বহুল আলোচিত ওই বৈঠক কোনো চুক্তি ছাড়াই শেষ হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ