শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ১২:৫৩ অপরাহ্ন

‘ঐতিহ্য ধ্বংসকারীদের সিলেটবাসী আস্তাকুড়ে নিক্ষেপ করবে’

‘ঐতিহ্য ধ্বংসকারীদের সিলেটবাসী আস্তাকুড়ে নিক্ষেপ করবে’

নিউজটি শেয়ার করুন

নন্দিত সিলেট:সিলেটের সর্বস্তরের নাগরিকদের যৌক্তিক দাবিকে উপেক্ষা করে ১৬৯ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী আবুসিনা ছাত্রাবাস ভবন ভেঙে ফেলার কাজ শুরু করায় সিলেটের ঐতিহ্য রক্ষায় ঐক্যবদ্ধ নাগরিক সমাজের পক্ষ থেকে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়।

আজ বুধবার (১৭ জুলাই) সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সম্মুখে তাৎক্ষণিক উদ্যোগে আয়োজন করা প্রতিবাদ সমাবেশে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশবাদী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত হয়ে ঐতিহ্য বিনষ্টের এই হীন কর্মকান্ডে তীব্র ক্ষোভ ও নিন্দা জানান।

বেলা ১২টায় সাম্যবাদী দল সিলেট এর সভাপতি কমরেড ধীরেন সিংহের সভাপতিত্বে ও বাপা’র সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম-এর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে সূচনা বক্তব্য দেন সিলেটের ঐতিহ্য সংরক্ষণে ঐক্যবদ্ধ নাগরিক সমাজ এর সদস্য সচিব ও বাংলাদেশ জাসদ এর কেন্দ্রীয় যুগ্ম-সম্পাদক এডভোকেট জাকির আহমদ।

প্রায় ঘন্টাব্যাপী চলা সমাবেশে বক্তারা বলেন, সিলেটবাসীর আবেগ-অনুভুতির তোয়াক্কা না করে একগুঁয়েমি সিদ্ধান্তে শতবছরের প্রাচীন এই ঐতিহ্যবাহী ভবন ভেঙে ফেলা ইতিহাসের একটি কালো অধ্যায় হিসাবে বিবেচিত হবে। এই ভবন রক্ষার পাশাপাশি ২৫০ শয্যার প্রস্তাবিত জেলা হাসপাতাল যানজটমুক্ত রোগীবান্ধব স্থানে নির্মাণে সিলেটের বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিত্বশীল ব্যক্তিবর্গের দাবিকে অগ্রাহ্য করে ভবনটি ভেঙে ফেলা নজিরবিহীন ঘটনা।

বক্তারা সিলেটের প্রচলিত রাজনৈতিক সংস্কৃতি ও শিষ্টাচারবিরোধী এই ফ্যাসিস্ট আচরণে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বলেন, এই ভবন ভাঙার সাথে জড়িতরা সিলেটবিরোধী, ইতিহাসবিরোধী, ঐতিহ্যবিরোধী, মুক্তিযুদ্ধের স্মারক চিহ্ন সংরক্ষণবিরোধী, পরিকল্পিত নগরায়নবিরোধী অপশক্তি। সিলেটবাসী এদের চিহ্নিত করে ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষেপ করবে।

প্রতিবাদ সমাবেশে অন্যান্যের মাঝে বক্তব্য দেন- সিলেটের ঐতিহ্য সংরক্ষণে ঐক্যবদ্ধ নাগরিক সমাজ-এর যুগ্ম-আহ্বায়ক ও সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, ভাষা শহীদ মতিন উদ্দিন চৌধুরী যাদুঘরের প্রতিষ্ঠাতা ও প্রত্নতত্ত্ব সংগ্রাহক ডা. মোস্তাফা শাহজামান চৌধুরী বাহার, গণতন্ত্রী পার্টির সিলেট জেলা সভাপতি আরিফ মিয়া, ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় পলিটব্যুরোর সদস্য ও সিলেট জেলার সাধারণ সম্পাদক কমরেড সিকন্দর আলী, যুক্তরাজ্য সিপিবি’র অন্যতম নেতা কমরেড আবিদ আলী, কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, বাসদ-এর সিলেট জেলা সমন্বয়ক কমরেড আবু জাফর, বাসদ (মার্কসবাদী) সমন্বয়ক কমরেড উজ্জ্বল রায়, গণজাগরণ মঞ্চ সিলেট-এর মুখপাত্র দেবাশীষ দেবু, গণতন্ত্রী পার্টির গুলজার আহমদ, বাসদ (মার্কসবাদী) জেলা সদস্য এডভোকেট হুমায়ুন রশীদ সোয়েব, সিপিবি জেলা যুগ্ম-সম্পাদক খায়রুল হাছান, বাসদ নেতা প্রণব জ্যোতি পাল প্রমুখ।

প্রতিবাদ সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নিয়ে আবুসিনা ভবনে যাওয়া হয়। সেখানে দেখা যায়, অত্যন্ত সুকৌশলে ভবনের ভেতরের অংশ ইতোমধ্যে ভেঙে ফেলা হয়েছে।

স্থানীয়দের সাথে আলাপ করে জানা যায়, পুরো ভবনটি টিনের প্রাচীর দিয়ে ঘেরাও করে রেখে গোপনীয়ভাবে গত দুই/তিন দিন থেকে ভাঙার কাজ চলছে । গতকাল মঙ্গলবার উত্তর পাশের ভবনের ছাউনি খুলে নেয়া হলে ভবন ভাঙার বিষয়টি নজরে আসে। এ অবস্থায় তাৎক্ষণিক সিদ্ধান্তে আয়োজন করা হয় আজকের প্রতিবাদ সমাবেশ।

এদিকে বিক্ষোভ মিছিল শেষে আজ দুপুরে সিলেটের ইতিহাস ঐতিহ্য রক্ষায় ঐক্যবদ্ধ নাগরিক সমাজের একটি জরুরি সভা চৌহাট্টাস্থ একটি রেস্তোরায় অনুষ্ঠিত হয়। সিলেটের ঐতিহ্য সংরক্ষণে ঐক্যবদ্ধ নাগরিক সমাজ এর যুগ্ম-আহ্বায়ক ও ভাষা শহীদ মতিন উদ্দিন চৌধুরী যাদুঘরের প্রতিষ্ঠাতা ও প্রত্নতত্ত্ব সংগ্রাহক ডা. মোস্তাফা শাহজামান চৌধুরী বাহারের সভাপতিত্বে আয়োজিত সভায় সিদ্ধান্ত নেয়া হয়, আগামীকাল ১৮ জুলাই বৃহস্পতিবার বিকাল ৪টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সিলেটের ঐতিহ্য সংরক্ষণে ঐক্যবদ্ধ নাগরিক সমাজ এর পক্ষ থেকে উন্মুক্ত সংবাদ সম্মেলন করা হবে। এই সংবাদ সম্মেলনে শতবছরের ঐতিহ্য আবুসিনা ভবন রক্ষার আন্দোলনের সাথে বিগত পাঁচ মাস থেকে যুক্ত সকল রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবি, পরিবেশবাদী ও ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ ও সংগঠকদের উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ