মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯, ০২:৫৬ পূর্বাহ্ন

কমলগঞ্জে কাস্তে হাতে ধানের মাঠে স্বেচ্ছাসেবীরা

কমলগঞ্জে কাস্তে হাতে ধানের মাঠে স্বেচ্ছাসেবীরা

নিউজটি শেয়ার করুন

কমলগঞ্জ সংবাদদাতা :কমলগঞ্জের মাধবপুর ইউনয়িনের ধলাইর পার গ্রামের বর্গা চাষী জহুর মিয়া (৪৫)। তার নিজের জমি নেই বলে একই ইউনিয়নের জবলার পার গ্রামের প্রতাপ সিংহের ৫ বিঘা জমিতে এবার বোরো চাষাবাদ করেছিলেন তিনি চুক্তি বর্গা হিসেবে। উৎপাদন ব্যয় আর টাকার অভাবে জমিতে ধান পেকে গেলেও তিনি কাটতে না পারায় সহায়তার হাত বাড়িয়ে পাশে এসে ধান কেটে দিল কৃষক সমিতি ও শব্দকর ছাত্র পরিষদ।

রোববার সকাল ১১টায় মাধবপুরের জবলারপার গ্রামে বেশ উৎসাহ উদ্দীনায় ৫ বিঘা জমির বোরো ধান কাটা হলো। জানা যায়, জহুর মিয়ার নিজের জমি না থাকলেও দীর্ঘ কয়েক বছর ধরে তিনি জবলার পার গ্রামের প্রতাপ সিংহের জমিতে বর্গা হিসেবে চাষাবাদ করেন। জহুর মিয়া জানান, তিনি বর্গা চাষী হিসেবে চাষাবাদ করে জমির মালিককে খড়সহ উৎপাদিত ফসলের অর্ধেকের চেয়েও বেশী দিয়ে দেন। তবে এ বছর ধানের উৎপাদন ব্যয়ে আর ধানের বাজারে নিম্ন দামের কারণে তিনি বেশ অসুবিধায় পড়েছিলেন। ৫ বিঘা জমিতে বোরো ধান চাষাবাদে তার ব্যয় হয়েছে ৩০ হাজার টাকা। তিনি ধান পাচ্ছেন ৬০ মন। এর থেকে অর্ধেক দিয়ে দিচ্ছেন জমির মালিককে। থাকবে ৩০ মন ধান। বাজারে ধানের দাম প্রতি মন ৪৫০ টাকা। ৩০ মন ধান বিক্রি করে কোন ভাবেই তার খরচ উঠবে না।

ধান কাটার শ্রমিককে দৈনিক খাওয়াসহ মজুরি দিতে হয় ৪০০ টাকা থেকে ৫০০ টাকা। তাই জমিতে ধান পাকার পরও তিনি কাটছিলেন না। এ অবস্থায় বাংলাদেশের কমিউনিষ্ট পার্টি (সিপিবি)-র নেতৃত্বে কমলগঞ্জ উপজেলা কৃষক সমিতি ও উপজেলা শব্দকর ছাত্র পরিষদের নেতৃবৃন্দ ও সদস্যরা পাশে এসে তার জমির ধান কেটে দিয়েছেন। তিনি তাদের কৃতজ্ঞতা জানান। জমির মালিক প্রতাপ সিংহ জানান, দীর্ঘদিন ধরে তার জমিতে চুক্তি বর্গা হিসেবে জহুর মিয়া চাষাবাদ করেন।

তবে এবার ধানের দাম কমে যাওয়ায় আর উৎপাদন ব্যয় বেড়ে যাওয়ায় সব কৃষকদের মতে বর্গা চাষী জহুর মিয়াও সমস্যায় পড়েছেন। সিপিবি কমলগঞ্জ উপজেলা কমিটির সভাপতি আহমদ সিরাজ ও মৌলভীবাজার জেলা কৃষক সমিতির সভাপতি জহর লাল দত্ত বলেন, একজন অসহায় বর্গা চাষীর পাশে দাঁড়িয়ে জমির ধান কেটে দিতে পেরে তারা আনন্দিত। এ কাজে ধান কাটার মজুরি ব্যয় থেকে বর্গা চাষীকে সাহায্য করা গেছে।

কমলগঞ্জ উপজেলা শব্দকর ছাত্র পরিষদের সভাপতি সঞ্জিত শব্দকর ও সাধারণ সম্পাদক শব্দকর বলেন, বিপদে মানুষের পাশে দাঁড়ানোর ভাবনায় তারা বর্গা চাষী জহুর মিয়ার ধান কেটে দিলেন। এ ধান কাটায় আরও উপস্থিত ছিলেন সাংবাদিক আসহাবুর ইসলাম শাওন ও কৃষক সমিতি কমলগঞ্জ শাখার সাধারণ সম্পাদক নগেন্দ্র সিংহ ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ