সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০২:২৬ পূর্বাহ্ন

“কাতার বিশ্বকাপের বাছাইপর্বে বাংলাদেশের সূচি”

“কাতার বিশ্বকাপের বাছাইপর্বে বাংলাদেশের সূচি”

ছবি: বাফুফে

নিউজটি শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক:প্রাক-বাছাইয়ের বাধা পেরিয়ে ২০২২ কাতার বিশ্বকাপের মূল বাছাইপর্বে নাম লেখানো বাংলাদেশ তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে। এই পর্বে জেমি ডের শিষ্যদের প্রথম ম্যাচ আগামী সেপ্টেম্বরে। প্রতিপক্ষ আফগানিস্তান। দীর্ঘ নয় মাসব্যাপী বাছাইপর্বের শেষ ম্যাচে লাল-সবুজের প্রতিনিধিদের প্রতিপক্ষ ওমান। ম্যাচটি মাঠে গড়াবে আগামী বছরের জুনে।

মালয়েশিয়ার কুয়ালালামপুরে এশিয়ান ফুটবল কনফেডারেশনের প্রধান কার্যালয়ে বুধবার (১৭ জুলাই) বিকালে বাছাইপর্বের ড্র অনুষ্ঠিত হয়েছে। এশিয়া অঞ্চলের মোট ৪০টি দলকে ভাগ করা হয়েছে আটটি গ্রুপে। ‘ই’ গ্রুপে থাকা বাংলাদেশের সঙ্গী দলগুলো হলো বিশ্বকাপের আয়োজক কাতার, ওমান, ভারত ও আফগানিস্তান।

এই গ্রুপের পাঁচ দলের মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে এগিয়ে আছে বর্তমান এএফসি এশিয়ান কাপ চ্যাম্পিয়ন কাতার। তাদের অবস্থান ৫৫ নম্বরে। বাকিরাও ১৮৩তম স্থানে থাকা বাংলাদেশের চেয়ে এগিয়ে। ওমান ৮৬তম, ভারত ১০১তম এবং আফগানিস্তান ১৪৯তম স্থানে রয়েছে।

বাছাইয়ে নিজেদের প্রতিপক্ষ দলগুলোর নাম জানার পর দলের কোচ ডে জানান, ‘এটা কঠিন হবে। কিন্তু আমি খুবই রোমাঞ্চিত। কী ঘটে দেখার অপেক্ষায় আছি। আমাদের গ্রুপে কাতার ও ভারতকে পাওয়াটা দারুণ ব্যাপার।’

আগামী ৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বাছাইপর্বের খেলা। বাংলাদেশের প্রথম ম্যাচ ৯ সেপ্টেম্বর। হোম ও অ্যাওয়ে ভিত্তিতে অনুষ্ঠিত হবে ম্যাচগুলো। চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত। বাংলাদেশের শেষ ম্যাচও একই দিনে। আট গ্রুপের পয়েন্ট তালিকার সেরা আট দল বিশ্বকাপ বাছাইয়ের চূড়ান্ত পর্বে (তৃতীয় রাউন্ডে) নাম লেখাবে। তাদের সঙ্গে থাকবে দ্বিতীয় অবস্থানে থাকা সেরা চারটি দল।

বিশ্বকাপ বাছাইপর্বের চূড়ান্ত পর্বে নাম লেখানো এই ১২টি দল আবার সরাসরি এএফসি এশিয়ান কাপে খেলার সুযোগ পাবে। উল্লেখ্য, ২০২৩ সালে চীনে অনুষ্ঠিত হবে এশিয়ান কাপের পরবর্তী আসর। অংশ নেবে মোট ২৪টি দল। বাকি স্থানগুলো পূরণ হবে আরেকটি বাছাইপর্বের মাধ্যমে।

কাতার বিশ্বকাপের বাছাইপর্বে বাংলাদেশের সূচি:

 তারিখ                         ম্যাচ                    ধরন

১০ সেপ্টেম্বর ২০১৯ – আফগানিস্তান-বাংলাদেশ –  অ্যাওয়ে

১০ অক্টোবর ২০১৯ –     বাংলাদেশ-কাতার      –   হোম

১৫ অক্টোবর ২০১৯ –      ভারত-বাংলাদেশ      – অ্যাওয়ে

১৪ নভেম্বর ২০১৯   –      ওমান-বাংলাদেশ       – অ্যাওয়ে

২৬ মার্চ ২০২০        – বাংলাদেশ-আফগানিস্তান – হোম

৩১ মার্চ ২০২০        –     কাতার-বাংলাদেশ      – অ্যাওয়ে

৪ জুন ২০২০           –      বাংলাদেশ-ভারত      – হোম

৯ জুন ২০২০          –       বাংলাদেশ-ওমান       – হোম

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ