বুধবার, ২১ অগাস্ট ২০১৯, ০৯:৪০ অপরাহ্ন

কৃষকের স্বার্থে কৃষিমন্ত্রীর পদত্যাগ দাবি

কৃষকের স্বার্থে কৃষিমন্ত্রীর পদত্যাগ দাবি

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক:কৃষক ও কৃষির স্বার্থে কৃষিমন্ত্রীর পদত্যাগ চেয়েছে ডেমোক্রেটিক ন্যাশনালিস্ট ফ্রন্ট (ডিএনএফ)। এছাড়াও কৃষকের ন্যায্য মূল্য আদায়ে ছয় দফা দাবি জানিয়েছে সংগঠনটি।

বৃহস্পতিবার (২৩ মে) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে তারা এ দাবি জানায়।

মানববন্ধনে লিখিত বক্তব্যে দাবিগুলো তুলে ধরা হয়। সেগুলো হচ্ছে, প্রান্তিক কৃষকের পূর্ব ঋণ মওকুফ করে নতুন করে ঋণ দিতে হবে, জাতীয় বাজেটে কৃষি খাতে বরাদ্দ বৃদ্ধি করতে হবে, মধ্যস্বত্বভোগীর কাছ থেকে ধান-চাল না কিনে সরাসরি কৃষকের থেকে ক্রয় করতে হবে, নিরাপদ খাদ্য মজুদের জন্য প্রত্যেক জেলা বা উপজেলায় আধুনিক খাদ্য গুদাম নির্মাণ করতে হবে, কৃষকদের জন্য সার, কীটনাশক, কৃষি যন্ত্রপাতিসহ যাবতীয় কৃষি উপকরণ ক্রয় করতে বিনা শর্তে ব্যাংক ঋণ সুবিধা দিতে হবে এবং কৃষিমন্ত্রীর পদত্যাগ করতে হবে।

মানববন্ধনে আয়োজক সংগঠনের চেয়ারম্যান মো. বাবুল সরদার চাকরি, মহাসচিব মোয়াজ্জেম হোসেন খান মজলিশ, এ আর এম জাফরুল্লাহ চৌধুরী, এম এ জলিল, আনিসুর রহমান উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, এখন ধানের ভরা মৌসুম। অথচ তারা ৩০০-৪০০ টাকা লোকসান দিয়ে ধান বিক্রি করছে। যার ফলে কৃষক ফসলের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন। আমরা বাংলাদেশের জনগণ হয়ে কৃষকের এ লোকসান মেনে নিতে পারি না। কারণ কৃষকের উৎপদন করা ফসলে আমাদের জীবন চলে।

বক্তারা আরও বলেন, শুধুমাত্র ন্যায্য মূল্যের জন্য কৃষক পাকা ধানক্ষেতে আগুন দিচ্ছেন, রাস্তায় ধান ছিটিয়ে প্রতিবাদ করছেন। তাই সরকারের প্রতি আহ্বান কৃষকের ফসলের ন্যায্য মূল্য দেয়া হোক।

এ সময় তারা প্রতি মণ ধানের মূল্য ১২০০ টাকা ধার্য করে ক্রয় করার জোর দাবি জানান।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ