মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯, ০৯:৫৭ অপরাহ্ন

কোটা সংস্কার: অবরোধ স্থগিত, ক্লাস-পরীক্ষা বর্জন চলবে

কোটা সংস্কার: অবরোধ স্থগিত, ক্লাস-পরীক্ষা বর্জন চলবে

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক : কোটা সংস্কারে প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত দেশের সব বিশ্ববিদ্যালয় ও কলেজে ক্লাস পরীক্ষা বর্জনের আহ্বান জানিয়েছে কোটা সংস্কার আন্দোলনে নেতৃত্ব দেওয়া বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। প্রধানমন্ত্রীর উপর আস্থা রেখে আপাতত রাজপথে কর্মসূচি স্থগিত রাখার কথাও জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা।

সোমবার (১৪ মে) সন্ধ্যায় শাহবাগে অবস্থান তুলে নিয়ে নতুন এ কর্মসূচীর কথা জানান বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর ঘোষণার ওপর আস্থা রেখে আমরা রাজপথের কর্মসূচি প্রত্যাহার করছি। কিন্তু সারাদেশে ক্লাস-পরীক্ষা বর্জন চলবে। প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত আমাদের শান্তিপূর্ণ আন্দোলন চলবে।’

প্রজ্ঞাপন জারির পর সব কর্মসূচি বাতিল করা হবে বলে জানান তিনি।

তিনি আরো বলেন, ‘আমরা কখনোই সরকারবিরোধী ছিলাম না। বিভিন্ন সময় সরকারের পক্ষ থেকে বিভিন্নজনের ডাকে এবং অনুরোধে আমরা আন্দোলন থেকে সরে এসেছিলাম। এবারো প্রজ্ঞাপন জারির বিষয়টি প্রধানমন্ত্রীর উপরই ছেড়ে দিলাম, আমরা নির্দিষ্ট কোন সময় দিচ্ছি না’।

তিনি বলেন, আমরা কোটা বাতিল চাইনি, সংস্কার চেয়েছিলাম। বাতিলের বিষয়ে দ্রুত প্রজ্ঞাপন দেবেন বলে প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছেন। তাই প্রধানমন্ত্রীর উপর আস্থা রেখে আমরা আমাদের রাজপথের কর্মসূচি আজকের মতো স্থগিত করছি।

কোটা সংস্কার আন্দোলনে নতুন এই কর্মসূচী ঘোষণার মধ্যে দিয়ে প্রায় ৭ ঘণ্টা পর রাজধানীর শাহবাগ এলাকায় যান চলাচল স্বাভাবিক হয়েছে। এর আগে দুপুর পৌনে ১২টা থেকে সড়ক অবরোধ করেছিলেন আন্দোলনকারীরা। এতে শাহবাগের আশেপাশের এলাকার যান চলাচল বন্ধ হয়ে যায়।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে চাকরিপ্রার্থী ও শিক্ষার্থীরা গত মাসে ব্যাপক আন্দোলন গড়ে তোলে। একপর্যায়ে ওই আন্দোলন সহিংস রূপ নেয়। আন্দোলনের প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ এপ্রিল জাতীয় সংসদে কোটা বাতিলের ঘোষণা দেন। তারপর থেকে প্রজ্ঞাপনের দাবী রেখে আন্দোলন স্থগিত করেন আন্দোলনকারীরা।

সর্বশেষ ২ মে প্রজ্ঞাপনের দাবীতে মানববন্ধন করে এবং গত রোববার প্রজ্ঞাপনের দাবীতে র‍্যালির পর সংবাদ সম্মেলনে আজ ক্লাস বর্জন ও ধর্মঘটের ডাক দেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ