শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯, ০৮:১২ পূর্বাহ্ন

কোপা আমেরিকায় কাতার ও জাপান

কোপা আমেরিকায় কাতার ও জাপান

নিউজটি শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক : দক্ষিণ আমেরিকা মহাদেশের ফুটবল খেলুড়ে দেশগুলো নিয়ে ফুটবলের অন্যতম জনপ্রিয় আসর কোপা আমেরিকা অনুষ্ঠিত হয়ে থাকে। ঐতিহাসিক এই টুর্নামেন্টে অংশ নেয়ার জন্য প্রথমবারের মতো আমন্ত্রণ পেয়েছে এশিয়ান দেশ কাতার। এশিয়ান অঞ্চলের আরেক পরাশক্তি জাপান ১৯৯৯ সালের পর দ্বিতীয়বার অতিথি হিসেবে যোগ দিচ্ছে।

দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল) বিষয়টি নিশ্চিত করেছে। কনমেবলের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০১৯ সালে ব্রাজিলে হতে যাওয়া কোপা আমেরিকায় মোট ১২টি দেশ অংশ নেবে। দক্ষিণ আমেরিকার ১০ দেশের সঙ্গে এই আয়োজনে যোগ দিতে যাচ্ছে ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতার ও এশিয়ার অন্যতম পরাশক্তি জাপানও।

প্রথমে গেলো আসরের মতো করেই ১৬ দল নিয়ে কোপা আয়োজনের কথা ভাবা হয়েছিল। কিন্তু পরবর্তীতে ১২ দল নিয়েই চূড়ান্ত করা হয়। ১৯৯৩ সালের পর প্রথমবার এই আয়োজনে থাকছে না উত্তর আমেরিকার কোনো দল। ২০১৯ সালের কোপা আমেরিকা চলবে ১৪ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত।

কোপা আমেরিকার শেষ দুই আসরে আর্জেন্টিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় চিলি। ২০১৫ ও ২০১৬ সালের দুটি ফাইনালেই লিওনেল মেসির দেশকে টাইব্রেকারে হারায় চিলি।

কোপা আমেরিকা আসরে সবচেয়ে সফল দল উরুগুয়ে। এখন পর্যন্ত ১৫বার চ্যাম্পিয়ন হয়েছে দেশটি। ১৪বার শিরোপা জিতে দ্বিতীয়স্থানে আর্জেন্টিনা। তৃতীয়স্থানে থাকা ব্রাজিল জিতেছে ৮বার।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ