বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০৬:৫০ পূর্বাহ্ন

কোলপ্যাক থাবায় ধ্বংসের মুখে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট!

কোলপ্যাক থাবায় ধ্বংসের মুখে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট!

নিউজটি শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক: কোলপ্যাক চুক্তি ধ্বংস করে দিচ্ছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট! অর্থের ঝনঝনানিতে সাঁয় দিয়ে সেই চুক্তিতে নাম লেখাচ্ছেন একের পর এক প্রোটিয়া তারকা ক্রিকেটার। সবশেষ চুক্তিবদ্ধ হলেন প্রতিশ্রুতিশীল ও সম্ভাবনাময়ী পেসার ডোয়াইন অলিভার।

মঙ্গলবার একরকম ‘বিনা মেঘে বজ্রপাত’ হয়ে এসেছে তার এই ঘোষণা। মাত্র ২৬ বছর বয়সেই জাতীয় দলকে বিদায় জানাচ্ছেন অলিভার! সদ্য সমাপ্ত পোর্ট এলিজাবেথে শ্রীলংকার বিপক্ষে টেস্টেও খেলেছেন ডানহাতি গতিতারকা।

ইংলিশ কাউন্টি ক্লাব ইয়র্কশায়ারের ডেরায় ভিড়েছেন অলিভার। তিন বছর মেয়াদে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। তার আগে ২০১৮ সালে কোলপ্যাক চুক্তিতে সারে ও কেন্টে যোগ দেন প্রোটিয়া ক্রিকেটার মরনে মরকেল আর হেইনো কান।

এর আগে ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা থেকে বিদায় নেন দুই স্তম্ভ পেসার কাইল অ্যাবট ও ব্যাটসম্যান রাইলি রুশো। তারা দুজন চলে যান হ্যাম্পশায়ারে। আর ২০১৬ সালে দেশকে না করে দেন স্টিয়ান ফন জিল, সিমন হার্মার ও হার্দিস ভিলজন।

ইংলিশ কাউন্টি ক্লাবগুলোর সঙ্গে হয় কোলপ্যাক চুক্তি। যেকোনো দেশের খেলোয়াড় এই চুক্তির আওতায় যেতে পারেন। তবে এখন পর্যন্ত সবচেয়ে বেশি সাড়া দিয়েছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা। জাতীয় দলের চেয়ে বেশি টাকা পাওয়ায় সেই পথে হাঁটছেন তারা।

কোনো ইংলিশ ক্লাবের সঙ্গে কেউ চুক্তি করলে সাধারণত তাকে জাতীয় দলে পাওয়ার আশা ছেড়ে দিতে হয়। কারণ, কমপেক্ষ ২ বছর থেকে অধিক সময়ের জন্য চুক্তিবদ্ধ হতে হয়। পরে চুক্তি নবায়নও করা যায়। এসময়ে দেশের হয়ে খেলতে পারেন না তারা। একজন ক্রিকেটারের সেরা সময়ে তাকে দলে ভেড়ায় ক্লাবগুলো। সোনালি সময়টা সেখানেই কেটে যায়।

সর্বোপরি, আরাম-আয়েশ-ভোগবিলাসের ‘লাইফ’ পাওয়ায় অল্প বয়সে দেশকে ‘না’ করে দিতে কণ্ঠাবোধ করছেন না প্রোটিয়ারা। এভাবেই দিনের পর দিন এক একটি রত্ন হারাচ্ছে দক্ষিণ আফ্রিকা। শূন্যস্থান পূরণে নতুন কাউকে ঘষেমেজে তৈরি করলেও স্বস্তি মিলছে না। কোলপ্যাক চোখ রাঙাচ্ছে তাদেরও। উজ্জ্বল ভবিষ্যত ও কাঁড়ি কাঁড়ি টাকা হাতছানি দিচ্ছে।

তাহলে কী টাকার কাছে হেরে যাবে দেশটির ক্রিকেট? ক্রিকেটের দোর্দণ্ড প্রতাপশালী দলটি কী ধীরে ধীরে জৌলুস হারাবে? পরিণত হবে ক্ষয়িষ্ণু শক্তিতে? গিয়ে ঠেকবে তলানিতে? দক্ষিণ আফ্রিকার ক্রিকেটপ্রেমী, সমর্থক ও সংশ্লিষ্টদের কাছে এসবের প্রত্যেকটি হয়ে দাঁড়িয়েছে কোটি টাকার প্রশ্ন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ