মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ০২:৪৯ অপরাহ্ন

‘ক্যাসিনো’ রাষ্ট্রীয় দুর্নীতির ভয়াবহতা উন্মোচন করেছে

‘ক্যাসিনো’ রাষ্ট্রীয় দুর্নীতির ভয়াবহতা উন্মোচন করেছে

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক:সম্প্রতি ঢাকার ক্লাবগুলোয় ক্যাসিনোর (জুয়া) ঘটনা রাষ্ট্রীয় দুর্নীতির ভয়াবহতা উন্মোচন করেছে বলে উল্লেখ করেছেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

তিনি বলেন, এ ঘটনায় আমরা অবাক হইনি। জুয়ার বিস্তার সর্বত্রই। রাজনীতিই এমন পরিস্থিতি তৈরি করছে। ক্যাসিনোর ঘটনা এবং দুর্নীতির বিষয় নিয়ে মতামত জানতে চাওয়া হয় এই বুদ্ধিজীবীর কাছে।

অধ্যাপক সিরাজুল ইসলাম বলেন, ‘সমাজ, রাষ্ট্র, রাজনীতির যে চরম অবনতি ঘটছে, তারই দৃশ্যপটে জুয়ার এমন খবর। জুয়া আগেও ছিল। কিন্তু এমন ভয়াবহ চিত্র ছিল না। এ ঘটনার মধ্য দিয়ে আটকের খবর দেখলাম। যারা আটক হলেন, তাদের বাড়িতে টাকার পাহাড়। এত টাকা! একজন মানুষ স্বাভাবিক প্রক্রিয়ায় এত টাকা কোনোভাবেই আয় করতে পারে না। মানুষ বিবর্জিত রাজনীতিকে পুঁজি করেই কেবল এমন অর্থ আয় করতে পারে।’

রাজনীতির প্রসঙ্গ টেনে তিনি আরও বলেন, ‘ছাত্রলীগ, যুবলীগের আসলে কাজটা কী? রাজনৈতিক সভা-সমাবেশে মানুষের জোগান দেয়া। যে বেশি জোগান দিতে পারে, সে বেশি প্রিয় নেতার কাছে। এজন্য তার টাকার দরকার হয়। সে টাকার জোগানে তাকে দুর্নীতি করতে হয়, জুয়ার আসর বসাতে হয়। রাজনীতিই এ আসর বসানোর সুযোগ করে দেয়। মানুষ সবই জানত। কেউ বলতে পারছে না। কিন্তু এত দুর্নীতি হচ্ছে যে, তা আর চাপিয়ে রাখা যাচ্ছে না। আপনা থেকেই প্রকাশ পাচ্ছে।’

দুর্নীতির ভয়াবহতার আরেকটি দিক উল্লেখ করে এ অধ্যাপক বলেন, ‘দুর্নীতির টাকা দুর্নীতির মাধ্যমেই পাচার হয়ে যাচ্ছে। এটিই হচ্ছে আতঙ্কের কথা। গরিব সাধারণ মানুষ উদ্যোগী হয়ে টাকা উপার্জন করছে। গ্রামের মেয়েরা শহরে গার্মেন্টে কাজ করছে, প্রবাসীরা দিন-রাত শ্রম দিয়ে দেশে টাকা পাঠাচ্ছে। অথচ সেই টাকা বিভিন্ন প্রক্রিয়ায় দেশের বাইরে চলে যাচ্ছে। যারা দেশের বাইরে টাকা পাচার করছে তারা দেশ, দেশের মানুষকে কোনো দিনই ধারণ করে না।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ