মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ০২:৪৩ অপরাহ্ন

ক্রাইস্টচার্চে নিহতদের প্রতি মাওরিদের অন্যরকম শোক প্রকাশ

ক্রাইস্টচার্চে নিহতদের প্রতি মাওরিদের অন্যরকম শোক প্রকাশ

নিউজটি শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক:ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলায় নিহতদের প্রতি শোক জানিয়েছে নিউজিল্যান্ডের মাওরি আদিবাসীরা। তবে তাদের শোক প্রকাশের ধরণটা ছিল অন্যরকম।

প্রত্যেকের চোখ-মুখ ঠিকরে বেরোচ্ছে ক্রোধ, ক্ষোভ আর ঘৃণা। যেন এখনই সেই ক্রোধের আগুনে ঝলসে যাবে প্রতিপক্ষ।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদ হামলায় নিহতদের প্রতি এভাবেই ‘হাকা’ নেচে শোক ও শ্রদ্ধা জানিয়েছেন দেশটির আদিবাসী তরুণ-যুবকরা। খবর এএফপির।

হাকা নাচ নিউজিল্যান্ডের আদিবাসী মাওরিদের ঐতিহ্যবাহী যুদ্ধনৃত্য।

মাওরিদের মৌখিক ইতিহাস থেকে জানা যায়- ১২৫০ থেকে ১৩০০ খ্রিস্টাব্দের মধ্যে তাদের পূর্বপুরুষরা পলিনেশিয়ার হাওয়াইকি থেকে বড় সমুদ্রগামী বাঁকানো নৌকা নিয়ে সমুদ্রপথে নিউজিল্যান্ডে প্রবেশ করেন।

প্রথমে উপকূলে অবতরণ করে সেখানে বসবাস করতে থাকেন। বেঁচে থাকার তাগিদে তারা মৎস্য শিকার করেন।

মৎস্য শিকারে তারা নিজস্ব কিছু কৌশল উদ্ভাবন করেছিলেন। এ কৌশল কাজে লাগিয়ে তারা উপকূলে সিল, ডলফিন ও পাইলট তিমি শিকার করতেন।

ধীরে ধীরে তারা কৃষি কাজের দিকে ঝুঁকতে থাকেন। কালক্রমে মাউরিদের জনসংখ্যা বৃদ্ধি পেতে থাকে। নিজস্ব সম্পদের ওপর অধিকার আরোপে বাধে যুদ্ধ। ধীরে ধীরে তারা যুদ্ধবাজ জাতি হিসেবে গড়ে ওঠে।

যুদ্ধের পূর্বে হাকা নাচ হতো। এখন নিউজিল্যান্ড রাগবি টিম খেলার আগে হাকা নাচে। গায়ে রঙ মেখে অদ্ভুত সব অঙ্গভঙ্গি করে তারা এ নাচ প্রদর্শন করে।

মাওরি ভাষায় ‘মাওরি’ অর্থ ‘স্বাভাবিক’ বা ‘প্রাকৃতিক’ বা ‘সাদাসিদে’। আসলেই নিউজিল্যান্ডের আদি অধিবাসী মাওরিরা যেন প্রকৃতির সন্তান। কিন্তু রেগে গেলে তাণ্ডবলীলা শুরু করে এরা।

প্রসঙ্গত গত শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে জুমার নামাজের সময় অস্ট্রেলীয় বংশোদ্ভূত ব্রেনটন টেরেন্ট নামে এক শেতাঙ্গ বন্দুক হামলা চালায়।

হামলায় অর্ধশত মুসল্লি নিহত হওয়ার পর এক সপ্তাহ পার হয়ে গেছে। শুক্রবার আল নুর মসজিদটি মেরামতের পর প্রথম জুমার নামাজ আদায় হয়েছে। এতে হাজার হাজার মুসল্লি অংশ নিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ