সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১০:৫৫ পূর্বাহ্ন

কয়েকটি প্রতিষ্ঠানের দ্বারা প্রভাবিত হয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন: তথ্যমন্ত্রী

কয়েকটি প্রতিষ্ঠানের দ্বারা প্রভাবিত হয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ফাইল ছবি

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক:মার্কিন পররাষ্ট্র দফতরের বার্ষিক মানবাধিকার প্রতিবেদনে বাংলাদেশ নিয়ে প্রকাশিত তথ্য প্রত্যাখ্যান করে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি অনেক ভালো।

মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্রের প্রতিবেদন নিয়ে প্রতিক্রিয়া জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

তথ্যমন্ত্রী বলেন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি), অধিকারসহ কয়েকটি প্রতিষ্ঠানের দ্বারা প্রভাবিত হয়ে, তাদের তথ্যের ভিত্তিতে যুক্তরাষ্ট্র প্রতিবেদনটি তৈরি করেছে।

ওই প্রতিষ্ঠানগুলো মনগড়া প্রতিবেদন প্রকাশ করে থাকে। তাদের তথ্য নিয়ে প্রতিবেদন করলে তা একপেশেই হবে বলে মন্তব্য করেন তিনি।

এই প্রতিবেদন প্রকাশ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের কোনো প্রভাব পড়বে না বলেও জানান তথ্যমন্ত্রী।

হাছান মাহমুদ আরও বলেন, যুক্তরাষ্ট্রকে নিজ দেশের মানবাধিকার পরিস্থিতির দিকেও নজর দেওয়া প্রয়োজন। সেখানে প্রায় ২৩ লাখ লোক কারাগারে আছে।

৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় নির্বাচন দেশের অতীতের যে কোনো সাধারণ নির্বাচনের তুলনায় শান্তিপূর্ণ ছিল বলেও মন্তব্য করেন তথ্যমন্ত্রী।

প্রসঙ্গত, ‘কান্ট্রি রিপোর্ট অন হিউম্যান রাইটস প্র্যাকটিস ২০১৮’ শীর্ষক প্রতিবেদনটি ১৩ মার্চ প্রকাশ করে মার্কিন পররাষ্ট্র দফতর।

বাংলাদেশসহ বিভিন্ন দেশের মানবাধিকার পরিস্থিতি তুলে ধরা হয় প্রতিবেদনটিতে।

এতে বাংলাদেশ প্রসঙ্গে বলা হয়, গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত অভাবনীয় একপেশে একটি নির্বাচনের মাধ্যমে টানা তৃতীয় দফায় ক্ষমতায় এসেছে আওয়ামী লীগ।

নানা অনিয়মে ভরা ওই নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য হিসেবে বিবেচিত হয়নি। নির্বাচনী অনিয়ম ছাড়াও গত বছর বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম, নির্যাতন, উদ্দেশ্যমূলক আটক, শান্তিপূর্ণ সমাবেশে বাধা, রাজনৈতিক কর্মীদের বন্দি, গণমাধ্যমের স্বাধীনতায় বাধাসহ বিভিন্ন অভিযোগ আছে মার্কিন প্রতিবেদনে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ