সোমবার, ২৬ অগাস্ট ২০১৯, ০৭:১১ পূর্বাহ্ন

গাজা-ইসরাঈল সীমান্তে সংঘর্ষে নিহত ৪৩, আহত সহস্রাধিক

গাজা-ইসরাঈল সীমান্তে সংঘর্ষে নিহত ৪৩, আহত সহস্রাধিক

নিউজটি শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক :: গাজা-ইসরাঈল সীমান্তে সংঘর্ষে ৪৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো ১৩০০ ফিলিস্তিনি।

জেরুজালেমে মার্কিন দূতাবাসের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণাকে কেন্দ্র করে বাড়তে থাকা উত্তেজনার মধ্যে তীব্র বিক্ষোভ ও সংঘর্ষ ছড়িয়ে পড়ে গাজা-ইসরাঈল সীমান্তে। এসময় ইসরাঈলি নিরাপত্ত বাহিনী নির্বিচারে গুলি বর্ষণ করলে এ হতাহতের ঘটনা ঘটে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সোমবার দূতাবাস খোলার দিনে ইসরাঈলি সেনাদের গুলিতে অন্তত ৪১ ফিলিস্তিনি বিক্ষোভকারী নিহত এবং ১,৩০০ জন আহত হয়েছে।

ক্ষুব্ধ ফিলিস্তিনিরা জেরুজালেমে মার্কিন দূতাবাস খোলার উদ্যোগকে পুরো নগরীতে ইসরাঈলি শাসনের প্রতি যুক্তরাষ্ট্রের স্পষ্ট সমর্থন হিসাবেই দেখছে। কিন্তু পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনিরা নিজেদের বলে দাবি করে আসছে।

সোমবারের বিক্ষোভ-সংঘর্ষে নিহতদের মধ্যে ১৪ বছরের এক বালক এবং হুইলচেয়ারে চলাফেরা করা এক ব্যক্তিও আছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে হুইল চেয়ারে বসা এক ব্যক্তিকে গুলতি দিয়ে পাথর ছুঁড়তে দেখা যায়।

‘গ্রেট মার্চ অব রিটার্ন’ আন্দোলনের অংশ হিসাবে গাজার শাসনক্ষমতায় থাকা হামাসের নেতৃত্বে ফিলিস্তিনিরা গত ছয় সপ্তাহ ধরে সীমান্তে বিক্ষোভ করে আসছে। বিক্ষোভকারীরা বেষ্টনি ভাঙার চেষ্টা করছে। বিক্ষোভে ৩৫ হাজার ফিলিস্তিনি অংশ নিচ্ছে বলে জানিয়েছে ইসরাঈল।

নিজ ভূমিতে ফেরত যাওয়ার অধিকারের দাবিতে গত ৩০ মার্চ থেকে ফিলিস্তিনিরা গাজা সীমান্তে বিক্ষোভ শুরু করে। বিক্ষোভে এখন পর্যন্ত ৭৩ ফিলিস্তিনি নিহত হয়েছে।

এ হত্যাকাণ্ড নিয়ে আন্তর্জাতিক বিশ্ব উদ্বেগ প্রকাশ করলেও যুক্তরাষ্ট্র ইসরাঈলকেই সমর্থন দিয়ে যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ