সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০৬:৩২ পূর্বাহ্ন

চাপের মধ্যে হৃৎপিণ্ড সুস্থ রাখার উপায়

চাপের মধ্যে হৃৎপিণ্ড সুস্থ রাখার উপায়

নিউজটি শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক:আধুনিক জীবনযাত্রার সঙ্গে মানসিক চাপ বা স্ট্রেস ওতপ্রোতভাবে জড়িত। আর এই চাপের কারণে প্রতিনিয়ত ক্ষতিগ্রস্ত হচ্ছে হৃদযন্ত্র। সেই সঙ্গে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও বাড়ছে দিন দিন।

চাপের মধ্যে থাকলেও কিভাবে হৃৎপিণ্ড সুস্থ রাখা যায় তা নিয়ে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। যেমন-

১. সকালে ঘুম থেকে উঠে কিছুক্ষন মেডিটেশন করতে পারেন। সকালে সম্ভব না হলে দিনের যে কোন সময় একবার হলেও এটা করার চেষ্টা করুন।এই অভ্যাসে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। সেই সঙ্গে হৃৎপিণ্ডের উপরও চাপ কম পড়বে।

২. ফ্রি হ্যাণ্ড একসারসাইজ করার চেষ্টা করুন। এতে শুধু পেশীর নমনীয়তাই বাড়বে না, সেই সঙ্গে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকবে।তাহলে হৃৎপিণ্ডও সুস্থ থাকবে।

৩. কোন বই পড়ে কিংবা সিনেমা দেখে মন ভাল রাখার চেষ্টা করুন।হাসতে চেষ্টা করুন। কারণ হাসি আপনার মানসিক চাপ অনেকখানি কমাতে সাহায্য করবে।

৪. কান্নাও মানসিক চাপ কমানোর অন্যতম উপায়। কাঁদলে হৃদযন্ত্রের শক্তি বাড়ে।এ কারণে খুব বেশি চাপে থাকলে একা একা কিছুক্ষন কাঁদতে পারেন।

৫. পরিসংখ্যান বলছে, যাদের বাড়িতে পোষা প্রাণি রয়েছে তাদের হৃদরোগের আশঙ্কা অন্যদের থেকে অনেক কম। শুধু কুকুর বা বিড়াল নয়, বাড়িতে অ্যাকুরিয়াম থাকলেও, তার সামনে সময় কাটান। মন ভালো হবে।

৬. প্রতিদিন নিয়ম করে সাত থেকে আট ঘণ্টা ঘুমোতে চেষ্টা করুন। কারণ কম ঘুমের কারণেও অনেকসময় মানসিক চাপ বাড়ে।

৭. দিনের আলোয় প্রতিদিন কিছুক্ষণ জোরে হাঁটুন। এটি হৃৎপিণ্ড সুস্থ রাখতে সাহায্য করবে।

৮. মনের কথা নিজের কাছেই লিখুন। মনো চিকিৎসকদের মতে, চাপ নিয়ে লেখার সময় যেহেতু আপনাকে যুক্তিসঙ্গত ব্যাখা দিতে হয়, তাই চাপের কারণটা আরও বেশি পরিষ্কার হয়ে যায় আপনার কাছে।এতে চাপ অনেকটা কমে যাবে। সূত্র : বোল্ড স্কাই

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ