সোমবার, ২৬ অগাস্ট ২০১৯, ০৫:২৩ পূর্বাহ্ন

চীনকে চ্যালেঞ্জ জানিয়ে মার্কিন ভারত জাপানের নৌমহড়া

চীনকে চ্যালেঞ্জ জানিয়ে মার্কিন ভারত জাপানের নৌমহড়া

ছবি: সংগৃহীত

নিউজটি শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক:বিতর্কিত দক্ষিণ চীন সাগরে নতুন করে নৌশক্তি প্রদর্শন করল যুক্তরাষ্ট্র, জাপান ও ভারত। একটি জাপানি রণতরীর সঙ্গে মার্কিন গাইডেড মিসাইল ডেস্ট্রয়ারের মহড়া অনুষ্ঠিত হয়েছে। এছাড়া চীনের দাবি করা জলসীমার মধ্যে দুটি ভারতীয় নৌজাহাজ ও ফিলিপাইনের একটি টহল জাহাজও ছিল।

বৃহস্পতিবার মার্কিন নৌবাহিনীর বরাতে বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য জানা গেছে।

এর আগেও দক্ষিণ চীন সাগরে এমন যৌথ মহড়া অনুষ্ঠিত হয়েছে। এই চার দেশের মহড়া বেইজিংয়ের প্রতি নতুন চ্যালেঞ্জ ছুড়ে দেয়ারই শামিল বলে বিবেচনা করা হচ্ছে।

এমন এক সময় এই মহড়া অনুষ্ঠিত হল, যখন কোটি ডলারের সমমূল্যের চীনা পণ্যের ওপর নতুন করে শুল্ক আরোপের হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন ডেস্ট্রয়ারের ক্যাপ্টেন কমান্ডার অ্যান্ড্রু জে. ক্লুগ ও ইউএসএস উইলিয়াম পি. লওরেন্স এক বিবৃতিতে বলেন, এ অঞ্চলে আমাদের মিত্র, বন্ধু ও অংশীদারদের সঙ্গে পেশাগতভাবে যুক্ত হওয়ার এই সুযোগ আমাদের সম্পর্ককে আরও জোরালো করে তুলবে।

মহড়ায় নিজেদের দুটি বড় যুদ্ধ জাহাজের একটি ইজুমুকে পাঠিয়েছে জাপান। আর ভারত আইএনএস কলকাতা নামের একটি ডেস্ট্রয়ার ও আইএনএস শক্তি নামের একটি ট্যাংকার পাঠিয়েছে।

সপ্তাহব্যাপী এই যৌথ মহড়া শেষ হয়েছে বুধবার। এছাড়াও চীনের দাবি করা একটি দ্বীপ ঘেঁষে সোমবার দুটি যুদ্ধজাহাজ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র, যেটার প্রতিবাদ জানিয়ে নিজেদের সার্বভৌমত্বের লঙ্ঘন হওয়ার দাবি করেছে চীন।

মার্কিন নৌবাহিনী বলছে, বিশ্বজুড়ে আন্তর্জাতিক জলসীমায় এমন স্বাধীন নৌ অভিযান পরিচালনা করে আসছে তারা। এমনকি তাদের মিত্ররা যে সমুদ্রাঞ্চল নিজেদের বলে দাবি করছে, তাতেও তারা এমন মহড়া চালায়। এক্ষেত্রে রাজনৈতিক বিবেচনাকে গুরুত্ব দেয়া হয়না।

পুরো কৌশলগত দক্ষিণ চীন সাগর নিজেদের বলে দাবি করছে চীন। ব্রুনাই, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, তাইওয়ান ও ভিয়েতনামও এই সমুদ্রাঞ্চলের অংশ বিশেষ দাবি করছে। তবে যুক্তরাষ্ট্র, জাপান ও ভারতের কোনো দাবি নেই এই সমুদ্রসীমায়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ