মঙ্গলবার, ২১ মে ২০১৯, ০৮:৩১ পূর্বাহ্ন

জাপানের নতুন সম্রাট নারুহিতো

জাপানের নতুন সম্রাট নারুহিতো

ছবি: সিএনএন

নিউজটি শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক:জাপানের সম্রাট আকিহিতোর সিংহাসন ত্যাগের একদিন পর এবার সেই জায়গায় স্থলাভিষিক্ত হলেন তার ছেলে নারুহিতো।

আনুষ্ঠানিকভাবে মাঝরাতে সম্রাট হলেও বুধবার সকালে সাদামাটা ও গভীর প্রতীকী আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সিংহাসনের উত্তরাধিকারী হলেন তিনি।-খবর সিএএন ও বিবিসির।

বুধবার সকালে সূর্যের দেখা মেলার পর টোকিওর রাজপ্রাসাদে আনুষ্ঠানিকতা শুরু হয়। চতুর্দশ শতকের সাম্রাজ্যিক যুগের ধারাবাহিকতা রক্ষার মধ্য দিয়ে ৫৯ বছর বয়সী নারুহিতো হলেন দেশটির ১২৬তম সম্রাট।

জাপানের সম্রাটের রাজনৈতিক কোনো ক্ষমতা নেই, কিন্তু তিনি জাতীয় প্রতীক হিসেবে ভূমিকা পালন করেন।

এর আগে মঙ্গলবার স্বেচ্ছায় পদত্যাগ করেন জাপানের এমেরিটাস সম্রাট আকিহিতো। ৮৫ বছর বয়সী সম্রাটের অবনতিশীল স্বাস্থ্যের কারণে সিংহাসন ছাড়ার পথ বেছে নেন তিনি।

এর মধ্য দিয়ে জাপানের রাজপরিবারের ২০০ বছরের ঐতিহ্যে ছেদ পড়লো। আকিহিতোই প্রথম সম্রাট যিনি স্বেচ্ছায় সিংহাসন ছাড়েন।

জাপানের স্থানীয় সময় সকাল সোয়া ১০টায় কেনজি-তো-শোকেই-নো-জি বা সাম্রাজ্যিক রাজদণ্ড ও রাজকীয় সিলমোহরের উত্তরাধিকার গ্রহণের আনুষ্ঠানিকতা শুরু হয়। এসময় সিংহাসনের উত্তরসূরি আকিশহিনো বাঁ পাশে দাঁড়িয়েছিলেন।

রাজপরিবারের নারীদের এই অনুষ্ঠানে থাকার অনুমোদন না থাকায় সম্রাট নারুহিতোর স্ত্রী সম্রাজ্ঞী মাসাকো এখানে ছিলেন না।

সিংহাসনে আরোহনের পর নারুহিতো বলেন, শপথ করছি যে সংবিধান অনুসারে পূর্ণ দায়িত্বশীলতার সঙ্গে আমি আমার সব কাজ করে যাব। আমি মানুষের সুখ ও শান্তি কামনা করছি। এছাড়া বিশ্ব শান্তির পাশাপাশি দেশের উন্নয়ন প্রার্থনা করছি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ