সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ১০:১০ পূর্বাহ্ন

জিতবেন যারা জেলে তারা দাবি বিএনপির

জিতবেন যারা জেলে তারা দাবি বিএনপির

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক:জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে আঁটসাঁট বেঁধে নির্বাচনের মাঠে নেমেছে বিএনপি। এরপর টানা ৫ দিন মনোনয়ন ফরম বিক্রি শেষে চলছে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার। তবে মনোনয়ন সংগ্রহকারী বিএনপির শক্তিশালী প্রার্থীদের বিশাল একটি অংশ কারাগারে। তাদের পক্ষে পরিবারের সদস্যরা মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এসব প্রার্থীদের নির্বাচনে জেতার সম্ভাবনা প্রায় শতভাগ বলে মনে করে বিএনপি। তাই নির্বাচনের মাঠে এসব প্রার্থীদের অনুপস্থিতি তীব্রভাবে অনুভব করছে দলটি।

সম্প্রতি দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করে বলেছেন, ‘সরকার বিএনপির ভালো প্রার্থীদের জামিন না দেয়ার নতুন কৌশল নিয়েছে।’

দেখা গেছে, দলটির উইনেবল প্রার্থীদের অধিকাংশই কারাগারে রয়েছে। এসব আসামিদের মধ্যে অনেকেই যাবজ্জীবন সহ মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিও রয়েছে। এর ফলে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন কিনা এ নিয়েও শঙ্কা রয়েছে।

বিএনপির প্রচার সম্পাদক  জানিয়েছেন, ‘দলে অন্তত ৫০ জনেরও অধিক নেতা রয়েছে যারা নির্বাচনে জয়লাভের যোগ্যতা রাখে। তাদের আটকে রাখা জামিন না দেয়া সরকারের অপকৌশল।’

তাদের তালিকা নিম্নরুপ-

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া (ফেনী- ১, বগুড়া- ৬ ও ৭), ভাইস চেয়ারম্যান আব্দুস ছালাম পিন্টু (মৃত্যুদণ্ডপ্রাপ্ত) (টাঙ্গাইল-২), চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী (কুমিল্লা-৬ ও ১০), চেয়ারপারসনের উপদেষ্টা হেলালুজ্জামান তালুকদার লালু (বগুড়া- ৭), যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি হাবিব উন নবী খান সোহেল (ঢাকা- ৮), যুগ্ম মহাসচিব লায়ন আসলাম চৌধুরী (চট্টগ্রাম-৪), শিশু বিষয়ক সম্পাদক সাবেক এমপি আবুল কালাম আজাদ সিদ্দিক (টাঙ্গাইল-৮), গ্রাম সরকার বিষয়ক সম্পাদক ও গাইবান্ধা জেলা বিএনপির সাবেক সভাপতি আনিসুজ্জামান খান বাবু (গাইবান্ধা-২), নির্বাহী কমিটির সদস্য মোবাশ্বের আলম ভূঁইয়া (কুমিল্লা-১০)।

সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হোসেন জীবন (হবিগঞ্জ-২), চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম (চট্টগ্রাম-১), বরিশাল বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক মাহবুবুল হক নান্নু (ঝালকাঠি-২),

চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন(চট্টগ্রাম -৯), চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাসেম বক্কর(চট্টগ্রাম- ৯)।

ছাত্রদলের সাবেক সভাপতি ও যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু (টাঙ্গাইল- ৫), যুবদলের সাংগঠনিক সম্পাদক মামুন হাসান(ঢাকা- ১৫), ছাত্রদলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক কারাবন্দি ইসহাক সরকার (ঢাকা- ৭), চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস পাবনা (সদর-৫)। আরও অনেকে।

১ নভেম্বর প্রধানমন্ত্রীর সঙ্গে বিএনপির পক্ষ থেকে গণভবনে সংলাপ চলাকালে গায়েবি মামলা দেয়ার অভিযোগ করা হলে প্রধানমন্ত্রী মামলার তালিকা দিতে বলেন। একইসঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলেও আশ্বাস দেন তিনি। এরপর দ্বিতীয় দফা সংলাপে ৭ নভেম্বর ১ হাজার ৪৬ টি গায়েবি মামলার আংশিক তালিকা দেয় বিএনপি। পরবর্তীতে দ্বিতীয় দফায় ১৩ নভেম্বর ১ হাজার ২ টি গায়েবি মামলার তালিকা প্রধানমন্ত্রী বরাবর জামা দেয় বিএনপি।

প্রধানমন্ত্রীর কাছে থেকে আশ্বাস ও নির্বাচন কমিশনের গ্রেফতার না করতে নির্দেশনা থাকা সত্বেও প্রতিদিনি নেতাকর্মীদের গ্রেফতার ও হয়রানি চলমান রয়েছে বলে অভিযোগ দলটির।

সবশেষ ১৮ নভেম্বর ৪৪২৯ টি মামলার তালিকা নির্বাচন কমিশনে জমা দিয়েছে বিএনপি। এসব মামলাকে গায়েবি মামলা বলছে দলটি। এবং এ মামলা দেয়া হয়েছে চলতি বছরের ১ সেপ্টেম্বর থেকে ১৪ নভেম্বর ২০১৮ তারিখের মধ্যে। যেখানে জ্ঞাত ও অজ্ঞাত আসামির সংখ্যা ৪ লাখ ৩৪ হাজার ৯৭৫ জন। এ পর্যন্ত গ্রেফতার করা হয়েছে ১০ হাজার ৫১৩ জনকে এবং রিমান্ডে নেয়া হয়েছে ৫১৭ জনকে। এছাড়া ২০০৯ সাল থেকে চলতি বছরের সেপ্টেম্বর পরযন্ত ৯০ হাজার ৩৪০ টি মামলায় ২৫ লাখ ৭০ হাজার ৯২৫ জনকে আসামি করা হয়েছে। এ তালিকাও সংযুক্ত করা হয়েছে ইসিতে পাঠানো চিঠিতে।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী অ্যানি বলেন, আমাদের অনেক নেতা বিভিন্ন জেলা কারাগারে, ঢাকা কেন্দ্রীয় কারাগারে এবং কাশিমপুর কারাগারে রয়েছে। তাদের যদি মুক্তি না দেয়া হয়, তাহলে কিভাবে নির্বাচন করবো।

ইতোমধ্যে কারাবন্দি নেতারা নিজেদের লোকজন নেতাকর্মী দিয়ে মনোনয়ন পত্র কিনেছেন। দলের এই প্রচার সম্পাদক বলেন, এটা তো একটা সমস্যা। কার ট্যাক্স ফাইল কোথায় আছে, মামলা কোথায় আছে, ব্যাংক একাউন্টের ব্যাপারসহ অনেক কিছুই নির্বাচনের সঙ্গে জড়িত। সুতরাং এই সুযোগ থেকে তারা বঞ্চিত হচ্ছে। সুষ্ঠু এবং অবাধ নির্বাচনের পথে এটা বড় বাধা।

ইতোমধ্যে নির্বাচন কমিশনের কাছে তাদের নামের তালিকা জমা দিয়েছি, নির্বাচন কমিশন চাইলে এ বিষয়ে সহযোগিতা করতে পারে বলেও আশাবাদ করেন তিনি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ