বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০৬:৫১ পূর্বাহ্ন

ট্রাম্পের বিরুদ্ধে মামলা

ট্রাম্পের বিরুদ্ধে মামলা

নিউজটি শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক:মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে তহবিল জোগাতে জরুরি অবস্থা ঘোষণা করায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা করেছে দেশটির ১৬টি রাজ্য। উত্তরের রাজ্য ক্যালিফোর্নিয়ার নেতৃত্বে ওই ১৬ রাজ্য জোটবদ্ধ হয়ে সোমবার এই মামলা করেছে।

মামলার আর্জিতে ট্রাম্পের জরুরি অবস্থা জারির আদেশের ওপর অন্তর্র্বর্তীকালীন স্থগিতাদেশ চাওয়া হয়েছে। ট্রাম্প যাতে ‘প্রেসিডেনশিয়াল ক্ষমতার অপব্যবহার’ করতে না পারেন বিচার বিভাগের প্রতি সেই আবেদনও রাখা হয়েছে আর্জিতে। মঙ্গলবার এ খবর দিয়েছে বিবিসি।

সীমান্তে ‘যে কোনো মূল্যে’ স্থায়ী বেড়া নির্মাণ করতে চান ট্রাম্প। এটা তার অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতিও। ৩৮৫ কিলোমিটার দেয়াল নির্মাণের জন্য তার প্রস্তাবিত অর্থের পরিমাণ ছিল ৫৭০ কোটি ডলার। কিন্তু মার্কিন কংগ্রেস মাত্র ১৩৭ কোটি ৫০ লাখ ডলার অনুমোদন করেছে।

এই পরিস্থিতিতে কংগ্রেসকে এড়িয়ে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দের জন্য গত শুক্রবার জাতীয় জরুরি অবস্থা জারির ঘোষণা দেন ট্রাম্প। সব মিলিয়ে দেয়াল নির্মাণের জন্য ট্রাম্পের হাতে আসবে প্রায় ৮০০ কোটি ডলার।

ট্রাম্পের জরুরি অবস্থা জারির সমালোচনা করে একে ‘ক্ষমতার অপব্যবহার’ ও ‘বেআইনি সিদ্ধান্ত’ আখ্যায়িত করেছে বিরোধী দলে থাকা ডেমোক্র্যাটরা। ট্রাম্পকে ঠেকাতে সম্ভব সব কিছু করার ঘোষণা দিয়েছিল তারা।

রয়টার্স জানিয়েছে, ক্যালিফোর্নিয়ার নেতৃত্বে কলোরাডো, কানেকটিকাট, ডেলাওয়ার, হাওয়াই, ইলিনয়, মেইন, মেরিল্যান্ড, মিনেসোটা, নেভাডা, নিউ জার্সি, নিউ মেক্সিকো, নিউ ইয়র্ক, ওরিগন, ভার্জিনিয়া ও মিশিগান রয়েছে এ মামলার বাদীপক্ষে। এই রাজ্যগুলোর মধ্যে মেরিল্যান্ডের গভর্নর ল্যারি হোগান রিপাবলিকান পার্টির নেতা। বাকি গভর্নররা সবাই ডেমোক্রেটিক পার্টির।

ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল হ্যাভিয়ার বেসেরা বলেন, প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতার ‘অপব্যবহার’ ঠেকাতেই তারা ট্রাম্পকে আদালতে নিচ্ছেন। ‘কংগ্রেসকে এড়িয়ে একক সিদ্ধান্তে তিনি যেভাবে করদাতাদের টাকা লুটে নিতে চাইছেন, তা বন্ধ করতেই আমরা আমাদের রাজ্যের মানুষের পক্ষে প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছি। আমরা বিশ্বাস করি, প্রেসিডেন্টের দফতর কোনো রঙ্গমঞ্চ নয়।’

এদিকে জরুরি অবস্থা তুলে নেয়ার দাবিতে সোমবার বিক্ষোভ করেছে বিভিন্ন অধিকার সংগঠন। এদিন প্রেসিডেন্ট ডে উপলক্ষে রাজধানী ওয়াশিংটনসহ শিকাগো এবং দেশটির সব বড় শহরে বিক্ষোভ প্রদর্শন করেন বিক্ষোভকারীরা। ট্রাম্পের জরুরি অবস্থাকে ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের অপমান হিসেবে অভিহিত করেন তারা।

যুক্তরাষ্ট্র সরকারের হেফাজতে ফের অভিবাসী মৃত্যু : যুক্তরাষ্ট্র সরকারের হেফাজতে মেক্সিকোর এক ব্যক্তির মৃত্যু হয়েছে। ৪৫ বছর বয়সী ওই ব্যক্তিকে চলতি মাসের শুরুর দিকে টেক্সাসের রিও গ্রান্ডে ভেলিতে নিয়ে যায় মার্কিন সীমান্তরক্ষীরা। দেশটির অভিবাসন কর্তৃপক্ষ কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশন (সিবিপি) এ তথ্য জানিয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ