রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০৩:৪৬ অপরাহ্ন

তথ্যপ্রযুক্তি খাত সবার সামনে সুযোগ এনে দিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

তথ্যপ্রযুক্তি খাত সবার সামনে সুযোগ এনে দিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন (ফাইল ছবি}

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, তথ্যপ্রযুক্তি খাত সবার সামনে নতুন সুযোগ এনে দিয়েছে। এ সুযোগ কাজে লাগিয়ে সমৃদ্ধির পথে অনেক দূর যাওয়া সম্ভব। সরকারি খাতের পাশাপাশি বেসরকারি খাতকেও এ বিষয়ে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, প্রাতিষ্ঠানিক চাকরির বাইরে তথ্যপ্রযুক্তি খাতে যারা ফ্রিল্যান্সার হিসেবে কাজ করছেন, তাদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

মঙ্গলবার ঢাকায় একটি আন্তর্জাতিক সংলাপে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। ‘চতুর্থ শিল্প বিপ্লব’ শিরোনামে এ সংলাপের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিশ্ব অর্থনৈতিক ফোরাম। এতে প্রধান অতিথির বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

সংলাপে মূল বক্তব্য উপস্থাপন করেন ভারতের অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট সমীর শরণ। তিনি উপযুক্ত বিনিয়োগ, উদ্ভাবন এবং দক্ষ জনশক্তি গড়ে তোলার মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতে দক্ষিণ এশিয়ার নেতৃত্ব প্রতিষ্ঠা করার সম্ভাবনার চিত্র তুলে ধরেন। তিনি বলেন, এ খাতে কর্মী ও উদ্যোক্তা গড়ে তোলার জন্য ফ্রিল্যান্সারদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার বিকল্প নেই।

আলোচনায় অংশ নিয়ে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বলেন, চতুর্থ শিল্প বিপ্লবে বেসরকারি খাতের পাশাপাশি সিভিল সার্ভিসকে গুরুত্ব দিতে হবে। সরকারি কর্মকর্তারা তথ্যপ্রযুক্তির বিষয়ে সংবেদনশীল হলে অনেক কিছু বাস্তবায়নই সহজ হবে।

সংলাপে আরও বক্তব্য দেন বিশ্ব অর্থনৈতিক ফোরামের দক্ষিণ এশিয়া প্রধান এস তানজিম ইসলাম, অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের অ্যাসোসিয়েট ফেলো তেরি চ্যাপমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আরশাদ মোমেনসহ তথ্যপ্রযুক্তি খাতের উদ্যোক্তা, বিনিয়োগকারী ও গবেষকরা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ