শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০৩:০২ পূর্বাহ্ন

তথ্য শুমারি সরকারের কাজকে গতিশীল করবে: আজম খান

তথ্য শুমারি সরকারের কাজকে গতিশীল করবে: আজম খান

নিউজটি শেয়ার করুন

নন্দিত সিলেট :: সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্র্বিক) মো. আজম খান বলেছেন, খানা তথ্য শুমারি সরকারের কাজকে গতিশীল করবে।

তিনি বলেন-এই তথ্য ভান্ডার দেশের খানা ভিত্তিক আর্থসমাজিক চিত্র ও উন্নয়ন অগ্রগতি সম্পর্কে পরিপূর্ণ ধারণা পেতে সহায়তা করবে। এজন্য খানা তথ্য ভান্ডার শুমারির কার্যক্রমকে সকলকে সহযোগিতা করা প্রয়োজন।

তিনি বলেন- বিভিন্ন মন্ত্রনালয় কর্তৃক গৃহীত সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে দারিদ্র দুরীকরণে এই তথ্য ভান্ডার কাজে লাগবে।

তিনি বৃহস্পতিবার সকাল ১০ টায় সিলেটের জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে খানা তথ্য ভান্ডার শুমারির বর্ণাঢ্য র‌্যালির শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামান।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন-বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উপ-পরিচালক এইচ এম ফিরোজ, উপ-পরিচালক মো. আরিফ হোসেন, উপ-পরিচালক মো. শফিকুল ইসলাম, উপ-পরিচালক মো. নাজমুল হক, এশিয়ান ইন্সটিটিউট অব মিডিয়া এন্ড কমিউনিকেশন বাংলাদেশ-এর রাজীবুল হোসেইন ও এশিয়ান ইন্সটিটিউট অব মিডিয়া এন্ড কমিউনিকেশন বাংলাদেশ-এর ইভেন্ট ম্যানেজার নাজমুন নাহার প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন-সিলেট বিভাগীয় পরিসংখ্যান অফিস’র যগ্ম পরিচালক এস এম আনিসুজ্জামান।

সংক্ষিপ্ত আলোচনা পর্ব শেষে এক বর্ণাঢ্য র‌্যালি সিলেটের জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু হয়ে সিলেট নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি পেশার শতশত মানুষ স্বত: স্ফুর্ত ভাবে অংশ নেন। র‌্যালিটি সিলেট কেন্দ্রিয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

উল্লেখ্য, রাজশাহী, খুলনা ও সিলেট বিভাগের সকল জেলায় ২৭ সেপ্টেম্বর থেকে ১৬ অক্টোবর ২০১৮ ইং পর্যন্ত তথ্য সংগ্রহ করা হবে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ প্রকল্পের উদ্যোগে দেশের সকল খানা’র আর্থ-সামাজিক ও জনমিতিক তথ্য সংগ্রহ করে একটি জাতীয় তথ্য ভান্ডার তৈরী করার উদ্দেশ্যেই এই কর্মসুচি গ্রহণ করা হয়েছে। এই কার্যক্রম পরিচালনা করছে ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ প্রকল্প, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, পরিসংখ্যান, তথ্য ব্যবস্থাপনা বিভাগ ও পরিকল্পনা মন্ত্রনালয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ