শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ১২:২১ পূর্বাহ্ন

তাফিদার চিকিৎসা সুযোগের দাবিতে ‘সিটিজেন গো’র সমাবেশ বৃহস্পতিবার

তাফিদার চিকিৎসা সুযোগের দাবিতে ‘সিটিজেন গো’র সমাবেশ বৃহস্পতিবার

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক:: ৭ মাস যাবত রয়েল লন্ডন হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা ৫ বছর বয়সী বাংলাদেশী বংশোদ্ভূত তাফিদা রাকিবের চিকিৎসা সুযোগের দাবিতে ১২ই সেপ্টেম্বর, বৃহস্পতিবার বিকেল সাড়ে ৬টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত ট্রাফালগার স্কোয়ারে (Plaza de Trafalgar, Trafalgar Square, London WC2N 5DN) এক ক্যাম্পেইন সমাবেশ আহবান করেছে আন্তর্জাতিক ক্যাম্পেইন গ্রুপ ‘সিটিজেন গো, ইউকে’। তাফিদার লাইফ সাপোর্ট খুলে ফেলার পক্ষে-বিপক্ষে এনএইচএস ও তাফিদা পরিবারের চলমান আইনী লড়াইয়ে লন্ডনের উচ্চ আদালতে সোমবার থেকে শুরু হওয়া ৫ দিনের চলমান শুনানীকালে এই সমাবেশ আহবান করলো ‘সিটিজেন গো’।

‘তাফিদাকে বাঁচান, তাঁকে মৃত্যুর দিকে ঠেলে দেবেন না’ শীর্ষক ‘সিটিজেন গো’র এই ক্যাম্পেইন সমাবেশে উপস্থিত হয়ে ধর্ম বর্ণ নির্বিশেষে সকলের সর্বোচ্চ চিকিৎসা প্রাপ্তীর নাগরিক অধিকার সংরক্ষনে সহযোগিতার জন্য বাংলাদেশী কমিউনিটিসহ সকলের প্রতি আহবান জানিয়েছেন তাফিদা পরিবার। সত্যবাণীর মাধ্যমে ব্রিটেনের বাংলাদেশী কমিউনিটির প্রতি অনুরোধ জানিয়ে পরিবারের পক্ষ থেকে বলা হয়, ‘দয়াকরে সমাবেশে উপস্থিত হয়ে আপনার সমর্থন প্রকাশ করুন। বার্টস ট্রাষ্টকে দেখান, আমরা তাফিদার জীবনাশঙ্কায় চিন্তিত, জীবন রক্ষাকারী চিকিৎসা প্রাপ্তীর লক্ষ্যে তাঁর ইতালি যাওয়ার দাবীকে আমরা সমর্থন করি’।

উল্লেখ্য, মস্তিষ্কে রক্তকরণে আক্রান্ত হয়ে রয়েল লন্ডন হাসপাতালে জীবন মৃত্যুর সন্ধিক্ষনে লাইফ সাপোর্টে থাকা বাংলাদেশী বংশোদ্ভূত ৫ বছর বয়সী শিশু তাফিদা রাকিবকে চিকিৎসার সুযোগ না দিয়ে লাইফ সাপোর্ট খুলে নিতে চান ডাক্তাররা। পরিবারের শত আকুতির পরও ইতালিতে নিয়ে চিকিৎসার সুযোগ না দিয়ে লাইফ সাপোর্ট মেশিন খুলে ফেলার অনুমতি দিতে রয়েল লন্ডন হাসপাতাল বারবার চাপ দিচ্ছে তাফিদা পরিবারকে, এর আগে এমন অভিযোগ করেন পেশায় আইনজীবি তাফিদার মা সেলিনা রাকিব। ইতালিতে নিয়ে যাওয়ার জন্য রয়েল লন্ডন হাসপাতাল ছাড়পত্র দিতে অপারগতা প্রকাশ করায় আদালতের দ্বারস্থ হন তাফিদার মা। পাশাপাশি লাইফ সাপোর্ট খুলে তাফিদাকে মৃত্যুর হাতে তুলে দেয়ার অনুমতির আশায় আদালতের দ্বারস্থ হয় রয়েল লন্ডন হাসপাতালও। লাইফ সাপোর্ট খুলে ফেলার অনুমতি দিতে রয়েল লন্ডন হাসপাতালের অব্যাহত চাপে ‘সন্তানের জীবনাবসানের পক্ষে মা-বাবার সম্মতি দেয়া ধর্মীয় বিধান মতে পাপ’, ইসলামিক কাউন্সিল অফ ইউরোপের দেয়া এমন একটি ফতোয়া তাফিদার মা সেলিনা রাকিব আদালতে দাখিল করতে বাধ্য হন। এর পরপরই তাফিদার লাইফ সাপোর্ট প্রত্যাহারের পক্ষে-বিপক্ষে লন্ডনের উচ্চ আদালতে নির্ধারিত ৫দিন ব্যাপী শুনানী শুরুর প্রাক্ষালে ‘গুরুতর অসুস্থ পাঁচ বছরের শিশুটির পরিবার তাদের ইসলামী ধর্মীয় বিশ্বাসের কারণে তার সেরা স্বার্থের পক্ষে ভূমিকা রাখতে পারবে না’, এমন যুক্তি উত্তাপন করে এনএইচএস আদালতে তাফিদার এক মহিলা পরিবার সদস্যের উপস্থিতির বিরুদ্ধে নিষেধাজ্ঞা চায়, যদিও আদালত তা নাকচ করে দেয়।

বিষয়টি নিয়ে ব্রিটেনের মূলধারার সংবাদমাধ্যমগুলো খুবই সোচ্চার ভূমিকা পালন করছে। এর আগে ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিম তাফিদাকে দেখতে হাসপাতালে গিয়ে চিকিৎসার জন্য তাঁর ইতালি যাওয়ার পক্ষে সমর্থন ব্যক্ত করেছেন।

এদিকে, জীবন রক্ষাকারী চিকিৎসা প্রাপ্তীর লক্ষ্যে তাফিদাকে ইতালিতে নিয়ে যাওয়ার পারিবারিক দাবির প্রতি সমর্থন জানিয়েছে অনলাইন সংবাদ মাধ্যম ‘সত্যবাণী’। সত্যবাণীর পক্ষ থেকে অবিলম্বে তাফিদাকে ছাড়পত্র দিয়ে ইতালি পাঠানোর সুযোগ দিতে রয়েল লন্ডন হাসপাতালের প্রতি আহবান জানিয়ে বলা হয়, ‘জীবন-মৃত্যু সৃষ্টিকর্তার এখতিয়ার হলেও সর্বোচ্চ চিকিৎসা প্রাপ্তীর সুযোগ প্রতিটি মানুষের নাগরিক অধিকার। শিশু তাফিদার এই অধিকার হরণ কোনভাবেই কাম্য নয়’। ব্রিটেনের বাংলাদেশী কমিউনিটি ও বাংলা সংবাদ মাধ্যমগুলোর প্রতি তাফিদা পরিবারের পাশে দাড়ানোর আহবান জানিয়ে সত্যবাণীর পক্ষ থেকে বলা হয়, ‘শুধু তাফিদা নয়, আমাদের নিজেদের স্বার্থেই সন্তানের সর্বোচ্চ চিকিৎসা প্রাপ্তীর এই সাহসি লড়াইয়ে তাফিদার মা সেলিনা রাকিবের পাশে দাড়ানো আমাদের উচিত। কারন তাফিদার সর্বোচ্চ চিকিৎসা প্রাপ্তীর অধিকার হরণ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যদি আজকে পার পেয়ে যায়, তাহলে ভবিষ্যতে আপনার-আমার সন্তানের বেলায়ও একই ঘটনা ঘটবে’। বিষয়টির গুরুত্ব বিবেচনায় নিয়েই ব্রিটেনের মূলধারার সংবাদমাধ্যমগুলো তাফিদার পাশে দাড়িয়েছে, এমন তথ্য দিয়ে বাংলা সংবাদ মাধ্যমগুলোর প্রতি সত্যবাণীর আহবান, ‘আসুন তাফিদা পরিবারের পাশে দাড়াতে কমিউনিটিকে উৎসাহীত করতে আমরা আমাদের ভূমিকা পালন করি’।

বৃহস্পতিবার ট্রাফলগার স্কোয়ারের ‘সিটিজেন গো’ সমাবেশে যেতে ইভেন্টব্রাইটে নিবন্ধন করতে ক্লিক করুন-

https://www.eventbrite.com/e/vigil-for-tafida-in-london-tickets-71793701895?utm-medium=discovery&utm-campaign=social&utm-content=attendeeshare&utm-source=strongmail&utm-term=listing

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ