বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০১:৫১ পূর্বাহ্ন

তালেবানে যোগদানের চেষ্টা, বাংলাদেশি বংশোদ্ভুত মার্কিন নাগরিক গ্রেফতার

তালেবানে যোগদানের চেষ্টা, বাংলাদেশি বংশোদ্ভুত মার্কিন নাগরিক গ্রেফতার

নিউজটি শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক:জঙ্গি-সংগঠন তালেবানে যোগদানের চেষ্টার দায়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি বংশোদ্ভূত এক মার্কিন নাগরিককে গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

স্থানীয় সময় শুক্রবার সকালে নিউ ইয়র্কের কেনেডি বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয় বলে জানিয়েছে সংবাদমাধ্যম সিবিএস নিউজ।

সংবাদমাধ্যমটি জানায়, কেনেডি বিমানবন্দরে গ্রেফতার ওই ব্যক্তির নাম দেলোয়ার মোহাম্মদ হোসাইন (৩৩)। তিনি নিউ ইয়র্কের ব্রোনক্স এলাকার বাসিন্দা। তিনি বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক।

যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দাবি, দেলোয়ার মার্কিন বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য তালেবানের সঙ্গে যোগ দিতে বিদেশ ভ্রমণে চেষ্টা করছিলেন। থাইল্যান্ডগামী একটি ফ্লাইট হয়ে আফগানিস্তানে পৌঁছানোর পরিকল্পনা নিয়ে কেনেডি বিমানবন্দরে এসেছিলেন তিনি।

সন্ত্রাসবাদে বস্তুগত সহায়তা প্রচেষ্টার অভিযোগ এনে শুক্রবার বিকালে দেলোয়ারকে ম্যানহাটনের আদালতে তোলা হয়। এ সময় জামিন না দিয়ে তাকে আটক রাখার নির্দেশ দেন ম্যাজিস্ট্রেট।

আদালতে এক ব্যক্তিকে দেয়া দেলোয়ার মোহাম্মদ হোসেইনের কিছু বক্তব্যের রেকর্ড উপস্থাপন করা হয়।

যেখানে ওই ব্যক্তিকে দেলোয়ার বলছিলেন, মৃত্যুর আগে আমি কিছু কাফের হত্যা করতে চাই। সেজন্য আমার বেশ কিছু পরিকল্পনা রয়েছে। পরিকল্পনা অনুযায়ী, প্রথমে থাইল্যান্ড, এরপর পাকিস্তান হয়ে আফগানিস্তানে পৌঁছুব।

তিনি আরও বলেন, মার্কিন বাহিনীর ওপর হামলা বৈধ। পুরো পৃথিবী যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে। তবে দেশটির জনগণের বিরুদ্ধে নয়।

আদালতের নথীতে প্রকাশ, দেলোয়ার মোহাম্মদ হোসাইনের সঙ্গে সখ্যতা তৈরি করা ওই ব্যক্তি একজন ছদ্মবেশী এফবিআই এজেন্ট। এমন বক্তব্যের পর দেলোয়ারের প্রতিটি পদক্ষেপ নজরদারিতে ছিল এফবিআইয়ের।

এফবিআই জানায়, দেলোয়ার মোহাম্মদ হোসাইন আফগানিস্তানে লড়াইয়ের প্রস্তুতি নিয়েছেন। তাকে ওয়াকিটকি এবং ট্র্যাকিং গিয়ারের মতো সরঞ্জামও কিনতে দেখা গেছে।

এছাড়া অর্থ বাঁচাতে আফগানিস্তানে পৌঁছার পরপরই অস্ত্র কেনার পরিকল্পনা ছিল অভিযুক্ত দেলোয়ারের। এমনটাই দাবি এফবিআইয়ের।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি ফর দ্য সাউদার্ন ডিস্ট্রিক্ট অব নিউ ইয়র্ক জিওফ্রে এস বারম্যান বলেন, উড্ডয়নের আগেই ওই ব্যক্তির তালেবানের সঙ্গে যোগদানের পরিকল্পনাকে বানচাল করে দিয়েছে এফবিআই এবং এনওয়াইপিডি।

দেলোয়ার মোহাম্মদ হোসাইনের সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড হতে পারে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ