শনিবার, ২৪ অগাস্ট ২০১৯, ১০:৫৬ অপরাহ্ন

তিন সিটিতে একক প্রার্থীর পক্ষে কাজ করার সিদ্ধান্ত

তিন সিটিতে একক প্রার্থীর পক্ষে কাজ করার সিদ্ধান্ত

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক:সিলেট, রাজশাহী ও বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে একক প্রার্থীর পক্ষে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে ২০ দলীয় জোট। এরই অংশ হিসেবে তিন সিটিতে নির্বাচনী প্রচার-প্রচারণায় জোটগতভাবে পৃথক তিনটি টিম গঠন করা হয়েছে।

বুধবার বিকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ২০ দলীয় জোটের বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়। তবে সিলেট সিটি নির্বাচনে মেয়র প্রার্থী প্রত্যাহারের বিষয়ে সিদ্ধান্ত জানায়নি জামায়াতে ইসলামী।

দলটির কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য আবদুল হালিম বৈঠকে জানিয়েছেন, এ ব্যাপারে দলীয় ফোরামে আলোচনার পর চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন তারা। বৈঠক সূত্রে জানা গেছে এসব তথ্য।

বৈঠকে সভাপতিত্ব করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রায় দেড় ঘণ্টাব্যাপী এ বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে জোটের সমন্বয়কারী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন- সিলেট, রাজশাহী ও বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাচনের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। সিদ্ধান্ত হয়েছে তিন সিটিতে একক প্রার্থীর পক্ষে ২০ দল সম্মিলিতভাবে কাজ করবে। প্রত্যেক সিটি কর্পোরেশনে ২০ দলের একজন করেই প্রার্থী থাকবে। সেই একক প্রার্থীর পক্ষে সবাই একযোগে কাজ করবেন।

জোটের অন্যতম শরিক জামায়াতে ইসলামীর সিলেট মহানগরের আমীর এহসান জুবায়েরের প্রার্থিতার বিষয়ে প্রশ্নের উত্তরে নজরুল ইসলাম খান বলেন, প্রার্থিতা প্রত্যাহারের সময় এখনও শেষ হয়নি।

সিলেটে জামায়াতে ইসলামী ছাড় দেবে না বলে গণমাধ্যমে প্রকাশিত সংবাদ প্রসঙ্গে জানতে চাইলে সংবাদ সম্মেলনে উপস্থিত বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সেটা তাদের বক্তব্য। আমাদের ২০ দলের বক্তব্য হচ্ছে, আমরা একক প্রার্থী নিয়েই নির্বাচন করব।

যদি বিএনপির প্রার্থীর সঙ্গে জামায়াতের প্রার্থীও নির্বাচন করেন, তাহলে আপনারা কি করবেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এটা নির্ভর করবে যখন চূড়ান্ত সিদ্ধান্ত হবে তখন। তবে আমরা সিলেটে প্রার্থী দিয়েছি আরিফুল হক চৌধুরীকে। তাকে জোটের প্রার্থী হিসেবে ২০ দল ইতিমধ্যে অনুমোদন দিয়েছে।

সিলেটের প্রার্থী নিয়ে বিএনপির সঙ্গে জামায়াতের কোনো টানাপোড়েন হবে কিনা জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, কোনো টানাপোড়েন হয়নি। এখন পর্যন্ত প্রশ্নই উঠেনি। যে কারণে নিশ্চয় আমাদের ‘রেজুলেশন’ লক্ষ্য করেছেন আমরা ২০ দল একত্রিতভাবেই কাজ করব।

নজরুল ইসলাম খান বলেন, আজকের বৈঠকে জামায়াতে ইসলামীর প্রতিনিধি ছিলেন। তারা একমত হয়েছেন যে, তারা একক প্রার্থীর পক্ষে কাজ করবেন।

তিনি আরও বলেন, চাকরিরত সব ইউএনওদের শিক্ষা ও রাজনৈতিক জীবন এবং আত্মীয়দের রাজনৈতিক জীবনের গোপন অনুসন্ধান চালানো হচ্ছে। সভায় সরকারের এ সিদ্ধান্তে ২০ দল গভীর উদ্বেগ এবং তীব্র নিন্দা জানিয়েছে। সভা মনে করে, এ ধরনের কার্যক্রম সংবিধানবিরোধী। যা একদলীয় শাসন কায়েম করার পথে আরেকটি পদক্ষেপ। সেই কারণে এ ধরনের গোপন অনুসন্ধান বন্ধ করার দাবি জানায় ২০ দল।

রোহিঙ্গা ইস্যু নিয়ে সভায় আলোচনা হয় জানিয়ে নজরুল ইসলাম খান বলেন, ইতিমধ্যে জাতিসংঘের মহাসচিব রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করে গিয়েছেন। এজন্য তাকে ধন্যবাদ জানানো হয়। কিন্তু এ রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবর্তন এবং নিরাপদ ও মর্যাদার সঙ্গে তাদের সেখানে পুনর্বাসন করতে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও সক্রিয় হওয়ার আহ্বান জানানোর পাশাপাশি মিয়ানমার সরকারের ওপর আন্তর্জাতিক চাপ বৃদ্ধির দাবি জানানো হয় সভা থেকে।

তিনি বলেন, নির্বাচন কমিশন কর্তৃক পুলিশের অনুমতি ছাড়া সিটি কর্পোরেশন নির্বাচন চলাকালে কোনো সভা-সমাবেশ করা যাবে না। এ নির্দেশনা সব ন্যায়-নিয়মের বিরুদ্ধে বলে ২০ দল মনে করে। তাই অবিলম্বে এ নির্দেশ বাতিলের দাবি জানানো হয়।

কোটা সংস্কার আন্দোলনের প্রসঙ্গে নজরুল ইসলাম বলেন, সভায় জোটের নেতারা কোটা সংস্কার আন্দোলনকারীদের নির্মম নির্যাতন ও গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। অবিলম্বে গ্রেফতার ও গুম হওয়া আন্দোলনকারীদের মুক্তি এবং তাদের ন্যায্য দাবি মেনে নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়। একই সঙ্গে এমপিওভুক্তির জন্য জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থানরত শিক্ষকদের ন্যায্য দাবির প্রতি সমর্থন জানায় ২০ দলীয় জোট।

গাজীপুর ও খুলনা সিটি কর্পোরেশন নির্বাচন বিষয়ে জোটের সিদ্ধান্ত তুলে ধরে নজরুল ইসলাম বলেন, খুলনা ও গাজীপুরে সুষ্ঠু নির্বাচন হয়নি। যার ফলে এ দুটি সিটি নির্বাচন ২০ দলীয় জোট প্রত্যাখ্যান করেছে।

তিনি আরও জানান, সভায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে আমাদের যে দাবি ছিল, সেই দাবি পুনর্ব্যক্ত করেছে ২০ দলীয় জোট। আর দ্রুত জোট নেতারা খালেদা জিয়ার মুক্তি দাবি করেছেন। এছাড়া তার জামিন নিয়ে যে ছলচাতুরী এবং সুচিকিৎসা নিয়ে যে অবহেলা করা হচ্ছে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জোট।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য মাওলানা আবদুল হালিম, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনালের (অব.) সৈয়দ মুহম্মদ ইবরাহিম, বিজেপির আন্দালিব রহমান পার্থ, খেলাফত মজলিশের ড. আহমেদ আবদুল কাদের, ইসলামী ঐক্যজোটের মাওলানা আবদুল করীম, জাতীয় পার্টির (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, এনডিপির খোন্দকার গোলাম মুর্তজা, এনডিপির ড. ফরিদুজ্জামান ফরহাদ।

এছাড়া বাংলাদেশ ন্যাপের জেবেল রহমান গানি, এম. গোলাম মোস্তফা ভূঁইয়া, ন্যাপ ভাসানীর আজহারুল ইসলাম, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, এমদাদুল হক চৌধুরী, জাগপার খন্দকার লুৎফর রহমান, এলডিপির সাহাদাত হোসেন সেলিম, মুসলিম লীগের শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, ডিএলের সাইফুদ্দিন আহমেদ মনি, সাম্যবাদী দলের সাঈদ আহমেদ, জমিয়তে উলামায়ে ইসলামের মাওলানা আবদুর রব প্রমুখ উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, বৈঠকের শুরুতেই সিলেট সিটিতে জামায়াতে ইসলামীর মেয়র প্রার্থী দেয়ায় ক্ষোভ প্রকাশ করেন শরিক দলের কয়েকজন নেতা। এ সময় উপস্থিত জামায়াতের প্রতিনিধি আবদুল হালিম বলেন, জোটের একক প্রার্থী আমিও চাই। কিন্তু দলীয় ফোরামে আলোচনা না করে এ বিষয়ে সিদ্ধান্ত দিতে পারি না। তিন সিটিতে একক প্রার্থী দেয়ার জোটের সিদ্ধান্ত দলীয় ফোরামে আলোচনা করব। পরে সিলেটের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাব।

সূত্র আরও জানায়, বৈঠকে তিন সিটি নির্বাচনে প্রচার-প্রচারণায় জোট নেতারা অংশ নেয়ার বিষয়েও সিদ্ধান্ত হয়। এজন্য তিন সিটিতে তিনটি টিম গঠন করা হয়েছে। বরিশালে সমন্বয়কারীর দায়িত্ব দেয়া হয়েছে বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থকে, সিলেটে সমন্বয়কারী ইসলামী ঐক্যজোটের একাংশের চেয়ারম্যান মাওলানা আবদুর রকিব ও সদস্য সচিব করা হয়েছে খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমেদ আবদুল কাদেরকে।

আর রাজশাহীতে সমন্বয়কারী ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপির চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা ও সদস্য সচিব করা হয়েছে জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমানকে।

তিন সিটি কর্পোরেশনের ভোট গ্রহণ ৩০ জুলাই। ধানের শীষ প্রতীকে মেয়র পদে বরিশালে প্রার্থী হয়েছেন মজিবর রহমান সারোয়ার, সিলেটে আরিফুল হক চৌধুরী ও রাজশাহীতে মো. মোসাদ্দেক হোসেন বুলবুল।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ