বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ০৫:০৬ অপরাহ্ন

দুই চুক্তি-চার সমঝোতায় সৌদি-বাংলাদেশের নতুন অধ্যায়

দুই চুক্তি-চার সমঝোতায় সৌদি-বাংলাদেশের নতুন অধ্যায়

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক: ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও বিনিয়োগ বাড়াতে বৃহস্পতিবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুটি চুক্তি ও চারটি সমঝোতাস্মারক সই করেছে বাংলাদেশ-সৌদি আরব। বিদ্যুৎ, মানব সম্পদ ও রাসায়নিক কারখানায় বিনিয়োগ ও পারস্পারিক সহযোগিতা বৃদ্ধির উদ্যেশ্যে দুই দেশের প্রতিনিধিরা এসব চুক্তিতে সই করেন।

বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য-বিনিয়োগ ও দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন অধ্যায়ের সূচনা করতে সৌদি আরব সিরিয়াস বলে জানিয়েছেন দেশটির বাণিজ্য ও বিনিয়োগমন্ত্রী।

সৌদি আরবের দুই মন্ত্রী ও ব্যবসায়ীদের ঐতিহাসিক এ সফরে দেড় থেকে আড়াই হাজার কোটি ডলারের বিনিয়োগ আশা করছে বাংলাদেশ। দেশের বিমান মেরামত, বিদ্যুৎ ও জ্বালানিসহ বিভিন্ন খাতে দেড় থেকে আড়াই হাজার কোটি ডলার বিনিয়োগ আশা করা হচ্ছে বলে জানান বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম।

তেলনির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে আসতে চায় সৌদি আরব। সেজন্য নানা ধরনের সেবা-পণ্য উৎপাদনের দিকে ঝুঁকছে দেশটি। সেই লক্ষ্যকে সামনে রেখে বাংলাদেশে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায় তারা। যার অংক বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ লাখ ১০ হাজার কোটি টাকা বলে জানান তিনি।

বাংলাদেশ সৌদি আববের মধ্যে বর্তমানে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ দেড়শো কোটি ডলারের নিচে।

প্রসঙ্গত, ইসলামি ব্যাংক ছাড়া বাংলাদেশে সৌদি আরবের কোনো বিনিয়োগ নেই। গত ৩০ বছরের ইতিহাসে এত উচ্চ ক্ষমতা সম্পন্ন প্রতিনিধি দলও বাংলাদেশে আসেনি। স্বভাবতই ঐতিহাসিক এই সফরকে খুব গুরুত্বের সঙ্গে দেখছে সৌদি প্রতিনিধি দল।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ