রবিবার, ২৫ অগাস্ট ২০১৯, ১১:৪৩ পূর্বাহ্ন

দুর্যোগ-দুর্ঘটনায় করণীয় ভালোভাবে প্রচারের নির্দেশ প্রধানমন্ত্রীর

দুর্যোগ-দুর্ঘটনায় করণীয় ভালোভাবে প্রচারের নির্দেশ প্রধানমন্ত্রীর

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক:প্রাকৃতিক দুর্যোগ, অগ্নিকাণ্ডসহ বিভিন্ন দুর্ঘটনা মোকাবিলায় সংশ্লিষ্ট সংস্থাগুলোকে ব্যবস্থা নেয়ার পাশাপাশি ব্যক্তিগত পর্যায়েও সবাইকে নিরাপত্তা সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের সভায় সভাপতির বক্তব্যে একথা বলেন প্রধানমন্ত্রী।

ব্যক্তিগত পর্যায়ে নিরাপত্তা সচেতনতার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, কোথায় কাজ করেন, কি করেন, সেখানে নিরাপত্তা কতটুকু নিজের ভেতরে সেই সচেতনতাটা আছে কিনা। এ ব্যাপারে নিজেদেরও সেই প্রস্তুতি থাকতে হবে।
তিনি বলেন, বিদ্যুৎ ব্যবহার, গ্যাস সিলিন্ডার ব্যবহার, দাহ্য পদার্থ ব্যবহারে মানুষের মধ্যে সচেতনা বাড়াতে হবে।

শেখ হাসিনা বলেন, কিছুদিন আগে একটা বহুতল ভবনে আগুন লাগলো সেখানে যে বিষয়টা লক্ষ্যণীয় ছিল সেখানে যারা কর্মরত ছিল তাদের মধ্যে কোনো সচেতনতা ছিল না। এমনকি সেখানে যে ফায়ার এক্সিট আছে সেটাও তারা জানে না।
তিনি বলেন, অনেক ফায়ার এক্সিট বা জরুরি নির্গমন পথে ইন্টেরিয়র সৌন্দর্য বৃদ্ধির জন্য অথবা সেখানে খালি জায়গায় যত মালামাল আছে সব ফেলে রাখা হয়।
প্রাকৃতিক দুর্যোগ ও বিভিন্ন দুর্ঘটনা মোকাবিলায় সরকারের বিভিন্ন কার্যক্রম ও দুর্যোগ-দুর্ঘটনা মোকাবিলায় সরকারের সক্ষমতার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

সম্প্রতি অগ্নিকাণ্ডে ফ্রান্সের রাজধানী প্যারিসে ৮ শ বছরের বেশি পুরনো মধ্যযুগীয় স্থাপত্য নটরডেম ক্যাথেড্রাল ধ্বংস হওয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে দুর্ঘটনার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।
দেশের ঘনবসতির কথা মাথায় রেখে উন্নয়ন পরিকল্পনা নেয়া প্রসঙ্গে তিনি বলেন, অত্যন্ত ঘনবসতির দেশ। সেটা মাথায় রেখে প্রতিটি পদক্ষেপ নিতে হবে।
সভায় সংশ্লিষ্ট মন্ত্রিপরিষদ সদস্য, সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ