সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ০৮:০২ অপরাহ্ন

নানা আয়োজনে পুরাতন বর্ষকে বিদায় জানালো সিলেটবাসী

নানা আয়োজনে পুরাতন বর্ষকে বিদায় জানালো সিলেটবাসী

নিউজটি শেয়ার করুন

নন্দিত সিলেট :   সিলেটে নানা আয়োজনের মধ্য দিয়ে পুরাতন বাংলা সন ১৪২৪কে বিদায় জানালো সিলেটবাসী।

শুক্রবার (১৩ এপ্রিল) বিকেল থেকে সিলেটের চাঁদনীঘাট ও সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে অনুষ্ঠিত হয় বর্ষবিদায়ের অনুষ্ঠানমালা।

সিলেটের চাঁদনীঘাটে সম্মিলিত নাট্য পরিষদের আয়োজনে ধর্ষণ বিরোধী ও নিরাপদ বাংলাদেশের প্রত্যয় নিয়ে নতুন বছরকে স্বাগত জানিয়ে সাংস্কৃতিক আনন্দ আয়োজনে বাংলা বর্ষকে বিদায় জানালো হয়।

বিকাল পাঁচটা থেকে শুরু হওয়া ৫ম বারের মত নাট্য পরিষদ সিলেট আয়োজিত বর্ষবিদায় অনুষ্ঠানে একে একে পরিবেশনা নিয়ে উপস্থিত হয় একাডেমী অব মনিপুরী কালচারাল ইন্সটিটিউট (এমকা, গ্রীণ ডিজেবল ফাউন্ডেশন, পান্থ পারিজাত, দর্পণ থিয়েটার, কথাকলি, বাংলাদেশ উদীচী-শিল্পী গোষ্ঠী ও নগরনাট।

সাংস্কৃতিক আনন্দ আয়োজনের গানের বিরতিতে বক্তারা বলেন, ১৪২৪ বাংলা ছিলো অনেক ঘাত-প্রতিঘাতের মধ্যেও দেশের জন্য সাফল্য ও গৌরবের। বিগত বছরের সকল অর্জনকে ধরে রেখে আগামী দিন গুলোতে একটি অসাম্প্রদায়িক ও নিরাপদ বাংলাদেশ গড়ে তুলতে সাংস্কৃতিক চর্চা আরো বলিষ্ঠ ভূমিকা রাখবে।

সমাজে হত্যা, ধর্ষণ, নারী নির্যাতন ও মাদকাসক্তি ব্যাধি থেকে যুব সমাজকে রক্ষার জন্য আগামী দিনগুলোতে তৃণমূল পর্যায়ে সাংস্কৃতিক আন্দোলনকে ছড়িয়ে দিতে গুরুত্বারোপ করেন বক্তারা। তারা নতুন বছরে মহান মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নিতে যেতে ঐক্যবদ্ধভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী’র উদ্বোধনী বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। পরে সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের পরিচালনায় মঙ্গল প্রদীপ প্রজ্বলন করেন সিলেটের জেলা প্রশাসক জনাব নুমেরী জামান।

এসময় উপস্থিত ছিলেন, সাবেক মেয়র বদর উদ্দীন আহমদ কামরান, নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. আতফুল হাই শিবলী, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক দেবজিৎ সিনহা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আব্দুল্লাহ, মুক্তিযোদ্ধা সংসদ মহানগর ইউনিটের সাবেক কমান্ডার ভবতোষ রায় বর্মণ, নৃত্য শিল্পী সংস্থার সভাপতি অনিল কিষান সিনহা, বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আল-আজাদ, সিলেট প্রেসক্লাব এর সভাপতি ইকরামুল কবির ইকু, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি মণ্ডলীর সদস্য মোকাদ্দেস বাবুল, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেট এর সহ-সভাপতি শামসুল আলম সেলিম।

এছাড়া আরো উপস্থিত ছিলেন- ইলেকট্রনিক মিডিয়া এন্ড জার্নালিস্ট এসোসিয়েশন এর সভাপতি আশরাফুল কবির, বাংলাদেশ পরিবেশ আন্দোলন সিলেট এর সাধারণ সম্পাদক আব্দুল করিম কীম, সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন, প্রাক্তন প্রধান পরিচালক ব্যরিস্টার আরশ আলী, প্রাক্তন সভাপতি সুপ্রিয় চক্রবর্তী, প্রাক্তন পরিচালক নিরঞ্জন দে, প্রাক্তন সাধারণ সম্পাদক শামছুল বাছিত শেরো, নাট্য সংগঠক বাবুল আহমেদ, এনামুল মুনীর, আমিরুল ইসলাম বাবু, খোয়াজ রহিম সবুজ, নাট্য পরিষদ এর সহ-সভাপতি আফজাল হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক সুপ্রিয় দেব শান্ত, কোষাধক্ষ্য ইন্দ্রানী সেন শম্পা, প্রচার সম্পাদক ইসমাইল হোসেন তাপাদার, কার্য নির্বাহী সদস্য শান্তনু সেন তাপ্পু ও তন্ময় নাথ তনু সহ প্রমুখ।

অপরদিকে সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে বর্ষ বিদায়ের অনুষ্ঠানমালার আয়োজন করে নৃত্য সংগঠন “নৃত্যশৈলী”।

বিকেল সাড়ে ৪টা থেকে শত শিল্পীর নৃত্য দিয়ে শুরু হওয়া বর্ষবিদায় অনুষ্ঠানটি চলে রাত ৯টা পর্যন্ত। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন নৃত্যশৈলীর পরিচালক নিলাঞ্জলা জুঁই, সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, বেদানন্দ ভট্টাচার্য, সুপ্রিয় চক্রবর্তী এবং ইমদাদুল হক শাহীন।

বর্তমান সময়ে শিশু কিশোরদের পড়াশোনার এতো চাপের মধ্যেও অভিভাবকরা তাদের সন্তানদের সাংস্কৃতিমনা করে গড়ে তোলার যে চেষ্টা চালিয়ে যাচ্ছেন তার জন্য তাদেরকে অসংখ্য ধন্যবাদ জানান নিলাঞ্জনা জুঁই। সেই সাথে আগামীতে এই ধারা যেন অব্যাহত থাকে সেই আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বর্ষবিদায় অনুষ্ঠানে অংশগ্রহণ করে জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ, গীতবিতান, সারেগামাপা, সূর্যলাল দাস, জামাল উদ্দিন পান্না। অনুষ্ঠানে কবিতা আবৃতি করে আবৃতি দল দ্বৈতস্বর। এছাড়া নৃত্য পরিবেশন নিয়ে উপস্থিত ছিল নাচের দল শিল্পাঙ্গন, নৃত্যরং, শিল্পাঙ্গন, একাডেমী অব মনিপুরী কালচারাল ইন্সটিটিউট (এমকা) ও নাট্যম।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ