মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৪:২৭ পূর্বাহ্ন

নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক আনতে উদ্যোগ নিচ্ছে ইসি

নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক আনতে উদ্যোগ নিচ্ছে ইসি

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক: আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের আনতে সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৫ নভেম্বর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে ওই বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠকে পররাষ্ট্র সচিব, জনপ্রশাসন সচিব, পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালকসহ ইমিগ্রেশন সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন। ইতিমধ্যে সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক আনতে করণীয় নির্ধারনে গতকাল রাতে (সোমবার) সিইসির সঙ্গে বৈঠক করছেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

উল্লেখ্য, ইতিমধ্যে ‘ইউরোপীয় ইউনিয়ন’ একাদশ সংসদ নির্বাচন পর্যবেক্ষণে না আসার কথা জানিয়েছে।

ইসির যুগ্ম সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান আরজু সারাবাংলাকে বলেন, ‘আসন্ন সংসদ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন এবারও পর্যবেক্ষণে আসবে না বলে কমিশনকে জানিয়েছে। ফলে নির্বাচনে কিভাবে বিদেশি পর্যবেক্ষকদের নিয়ে আসা যায় এ বিষয়ে করণীয় নির্ধারণে ২৫ নভেম্বর একটি বৈঠক হবে। এতে পররাষ্ট্র ও জনপ্রশাসন সচিব, পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালকসহ ইমিগ্রেশন সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন।’

তিনি আরও বলেন, ‘এ বিষয়ে সোমবার সিইসির সঙ্গে পররাষ্ট্র সচিবের বৈঠক হয়েছে।’

ইসি সূত্র জানায়, নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নই সবচেয়ে বেশি পর্যবেক্ষক পাঠায়। ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচনের আগে সহিংসতার কারণ দেখিয়ে ইউরোপীয় ইউনিয়ন নির্বাচনে কোনো পর্যবেক্ষক পাঠায়নি। এরপর সংস্থাটির পথ ধরে অন্যরাও নির্বাচন পর্যবেক্ষণে আসেনি। অথচ ২০০৮ ও ২০০১ সালের নির্বাচনে এই সংস্থাটিই সব থেকে বেশি পর্যবেক্ষক পাঠিয়েছিল।

ফলে এবার ইইউ না আসার ঘোষণা দেয়ায় ইসি বিদেশি পর্যবেক্ষকদের আনতে জোর প্রক্রিয়া চালাচ্ছে। এই অবস্থায় বিদেশি কেউ নির্বাচন পর্যবেক্ষণ করতে চাইলে আবেদন করার সঙ্গে সঙ্গে যাতে দ্রুত সাড়া দিয়ে এ বিষয়ে তড়িৎ ব্যবস্থা নেওয়া হয় তা ঠিক করতেই মূলত উচ্চ পর্যায়ের বৈঠক ডেকেছে কমিশন।

এর আগে, ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনে মাত্র ৪ জন বিদেশি পর্যবেক্ষণ করে। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম সংসদ নির্বাচনে ৫৯৩ জন বিদেশি, ২০০১ সালে অষ্টম সংসদ নির্বাচনে ২২৫ জন বিদেশি, ১৯৯৬ সালে সপ্তম সংসদ নির্বাচনে বিদেশি ২৬৫ জন ও ১৯৯১ সালে অনুষ্ঠিত পঞ্চম সংসদ নির্বাচনে ৫৯ জন বিদেশি পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করে বলে ইসি সূত্রে জানা গেছে।

এদিকে নির্বাচন কমিশনে নিবন্ধিত ১১৮টি পর্যবেক্ষক সংস্থার সঙ্গে মঙ্গলবার (২০ নভেম্বর) বৈঠকে বসছে কমিশন। বৈঠকে সংস্থাগুলোর প্রধানদের নির্বাচনের বিভিন্ন দিক নিয়ে ব্রিফ করবেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। ইতিমধ্যে নির্বাচন কমিশন একটি বিজ্ঞপ্তি দিয়ে দেশি সংস্থাগুলোকে নির্বাচন পর্যবেক্ষণের জন্য ২১ নভেম্বরের মধ্যে আবেদনও করতে বলেছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনের ভোট হবে। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২৮ নভেম্বর, ২ ডিসেম্বর যাচাই-বাছাই ও মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন নির্ধারিত রয়েছে ৯ ডিসেম্বর।

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ