সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০৫:০৩ অপরাহ্ন

নির্বাচনে সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

নির্বাচনে সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

নিউজটি শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক :বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনে ভয়হীন ও সহিংসতামুক্ত পরিবেশ নিশ্চিত করতে সব পক্ষকে আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) নিউইয়র্কে জাতিসংঘের মহাসচিবের পক্ষে দেওয়া এক বিবৃতিতে এ কথা জানান মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক।

বিবৃতিতে বলা হয়, শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক বাংলাদেশের প্রতি জাতিসংঘের সমর্থন অব্যাহত থাকবে। দেশটির সংখ্যালঘু, নারী ও সাধারণ নাগরিকরা যেন নিরাপদে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন, তা নিশ্চিত করতে হবে। এছাড়া, সুশীল সমাজের প্রতিনিধি ও নির্বাচনের পর্যবেক্ষকদেরও তাদের দায়িত্ব পালনে সব ধরনের সহযোগিতা পাওয়া উচিত।

একটি শান্তিপূর্ণ, বিশ্বাসযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠিত করতে নির্বাচনের আগে, নির্বাচন চলাকালীন ও নির্বাচনের পরে সহিংসতামুক্ত, ভয়হীন একটি পরিবেশ নিশ্চিত করতে হবে বলেও বিবৃতিতে জানানো হয়।

এর আগে, গত ২০ ডিসেম্বর নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে দুজারিক জানান, বাংলাদেশের নির্বাচন নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে জাতিসংঘ। তিনি বলেন, মুক্ত ও স্বাধীনভাবে নির্বাচনি কর্মকাণ্ড পরিচালনা এবং মানুষর মতামত প্রকাশ করতে পারাটা যেকোনো নির্বাচনের মৌলিক শর্ত।

উল্লেখ্য, এবারের জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবারের মতো নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের সবগুলো দল নির্বাচনে অংশগ্রহণ করছে। এসব রাজনৈতিক দলের মোট প্রার্থীর সংখ্যা ২ হাজার ৫৬৭ জন।

নির্বাচন সরেজমিনে পর্যবেক্ষণ করতে ১২টি পর্যবেক্ষক দল পাঠাবে যুক্তরাষ্ট্র। তবে ইইউ জানিয়েছে, তারা নির্বাচনকালীন পরিস্থিতি নজরদারি করতে কোনো পর্যবেক্ষক দল পাঠাবে না।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ