মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ১১:০৪ পূর্বাহ্ন

“নিষেধাজ্ঞা শেষে সাগরে ফিরেছে উপকূলের জেলেরা”

“নিষেধাজ্ঞা শেষে সাগরে ফিরেছে উপকূলের জেলেরা”

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক:ইলিশের ভরা মৌসুমে সাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে আবারও সাগরে মাছ শিকারে নেমেছে পাথরঘাটার জেলেরা। সোমবার (২২ জুলাই) রাত ১২টা থেকে শত-শত ট্রলার নিয়ে সাগরে মাছ শিকারে ব্যস্ত হয়ে পড়ছেন তারা। ইলিশের ভরা মৌসুমে গত ২০ মে-২৩ জুলাই ৬৫ দিন বঙ্গোপসাগরে সব ধরণের মাছ ধরা বন্ধ ছিল।

মৎস্য বিভাগ বলছে, এ নিষেধজ্ঞায় সাগর ও তার মোহনায় সব ধরনের মাছ ধরা নিষেধাজ্ঞা ছিল। এ নিষেধাজ্ঞায় জেলেরাও মাছ ধরা থেকে বিরত ছিল। কয়েকদিন অপেক্ষা করলেই মিলবে কাঙ্খিত ইলিশ।

৬৫ দিন পরিবার পরিজন নিয়ে চলতে কষ্ট হলেও আবারও নিজ পেশায় ফিরতে পেরে খুশি জেলেরা। নিষেধাজ্ঞা মেনে জেলেদের অবরোধ পালন ফলপ্রসূ হবে। এবার সাগর ও নদীতে ইলিশের পরিমাণ বাড়বে বলে জানান, উপজেলা মৎস্য কর্মকর্তা। ইলিশ শিকারে নিষেধাজ্ঞার কারণে ক্ষতিপূরণ হিসেবে জেলেদের ৪০ কেজি করে চাল বরাদ্দ দেয় সরকার।

স্থানীয় জেলেরা জানান, নিষেধাজ্ঞা থাকায় তারা দুই মাস মাছ শিকার থেকে বিরত ছিলেন। শুধু মাছ ধরাই একমাত্র পেশা হওয়া হওয়ায় এ দিনগুলোতে অলস সময় পার করতে হয়েছে তাদের। আজ থেকে ফের মাছ ধরা শুরু হয়েছে। আশা করছেন প্রচুর ইলিশ ধরা পড়বে।

পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. মাহ্ফুজুল হাসনাইন জানান, মাছের উৎপাদন বৃদ্ধিতে সরকারি আইন বাস্তবায়নে মৎস্য বিভাগের পাশাপাশি প্রশাসনের ব্যাপক ভূমিকা ছিলো। নৌ-বাহিনী, পুলিশ ও কোস্টগার্ড অভিযানে অংশ নেয়। সচেতনতা বিষয়ক সভা-সভাবেশ করা হয়েছে। এতে করে স্থানীয়দের জেলেদের মধ্যে সচেতনতা এসেছে। জেলেরা মাছ ধরা থেকে বিরত ছিল। ক্ষতিগ্রস্ত জেলেদের বিশেষ ভিজিএফের মাধ্যমে খাদ্য সহায়তা দেয়া হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে পাথরঘাটায় নিবন্ধিত ১২হাজার ৬৬৭ জেলেকে ৪০ কেজি করে চাল দেওয়া হয়েছে। তাদেরকে আবারও সহয়তা করা হবে বলে জানান এই কর্মকর্তা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ