সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৪৯ অপরাহ্ন

পুরান ঢাকা ও বনানীর অগ্নিকান্ড থেকে শিক্ষা নেওয়ার সময় হয়েছে : ড. মোমেন

পুরান ঢাকা ও বনানীর অগ্নিকান্ড থেকে শিক্ষা নেওয়ার সময় হয়েছে : ড. মোমেন

নিউজটি শেয়ার করুন

নন্দিত সিলেট: পুরান ঢাকা ও বনানীর ঘটনা দুঃখজনক উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি বলেছেন, আমাদের শিক্ষা নেওয়ার সময় হয়েছে। উন্নত প্রযুক্তির ব্যবহার নিশ্চিত হলে এবং বিল্ডিং কোড মেনে ভবন নির্মাণ হলে ভবিষ্যতে এরকম বড় ধরণের ক্ষতির থেকে রক্ষা পাবে দেশবাসী।
তিনি আজ শুক্রবার দুপুরে সিলেটের গোলাপগঞ্জের ড্রিমল্যান্ড পার্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
মন্ত্রী বলেন, রানা প্লাজার দুর্ঘটনার পর আমাদের গার্মেন্টগুলোর নিরাপত্তা ব্যবস্থা অনেক বেশি উন্নত হয়েছে। কিন্তু, বড় বড় ভবনের সেফটি এন্ড সিকিউরিটি এখনও নিশ্চিত করা সম্ভব হয়নি।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা এখন উন্নত হচ্ছি। কিন্তু উন্নত প্রযুক্তি এখনও পুরোপুরি সংযুক্ত করা সম্ভব হয়নি। তিনি বলেন, উন্নত দেশগুলোতে যতগুলো ভবন হয় সেগুলোতে জরুরি মুহূর্তের জন্য স্প্রিং ক্লাব, স্কেইপ এক্সিট থাকে। ভবনগুলো নির্মাণ হয় রাস্তার পাশে। রাস্তায় সবসময় ফায়ার হাইড্রেন থাকে এবং সেখান থেকে পানি পাওয়া যায়। বাংলাদেশেও সড়ক নির্মাণের সময় ফায়ার হাইড্রেন ব্যবহার নিশ্চিত করা প্রয়োজন।
ড. মোমেন বলেন, বাসাবাড়ি নির্মাণের সময় রাস্তার জন্য প্রশস্ত জমি রাখা জরুরি। অন্যথায়, কোথাও আগুন লাগলে ফায়ার সার্ভিসের গাড়ি ও এম্বুলেন্স প্রবেশ করতে পারবে না। ফলে নিজেদেরই ক্ষতি হয়ে যাবে। একইসঙ্গে সকলের মধ্যে গণসচেতনতা বাড়ানোর আহ্বান জানান মন্ত্রী। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় এক্স-স্টুডেন্ট এসোসিয়েশন, সিলেটের পুনর্মিলনী অনুষ্ঠানে যোগ দেন মন্ত্রী।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ