রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০৪:১৮ অপরাহ্ন

প্রথম নারী প্রেসিডেন্ট পেল স্লোভাকিয়া

প্রথম নারী প্রেসিডেন্ট পেল স্লোভাকিয়া

নিউজটি শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক : স্লোভাকিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন সরকারের সমালোচক ও দুর্নীতিবিরোধী প্রচারক জুজানা কাপুতোভা। পেশায় আইনজীবী জুজানা দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন। রাজনৈতিক অভিজ্ঞতা না থালেও শনিবারের নির্বাচনে তিনি সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়েছেন।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানানো হয়েছে, স্লোভাকিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ৯০ ভাগ কেন্দ্রের ফল প্রকাশিত হয়েছে। সেই ফল পর্যালোচনা করে দেখা যায়, জুজানা ইতিহাস গড়ে দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন।

গার্ডিয়ান বলছে, পরিবেশ বিষয়ক এই আইনজীবীর পক্ষে পড়েছে মোট ভোটের ৫৮ শতাংশ। প্রেসিডেন্ট নির্বাচনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ইউরোপীয় ইউনিয়নের জ্বালানি বিষয়ক কমিশনার মারোস সেভকোভিচ। তিনি পেয়েছেন ৪২ শতাংশ ভোট।

জুজানা কাপুতোভার রাজনৈতিক অভিজ্ঞতা কম থাকলেও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির পক্ষে প্রচারণা চালিয়ে নির্বাচনে জয়ী হয়েছেন। ভোটগণনা শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই তিনি এক ফেসবুক পোস্টে বলেন, ‘কোনো চিন্তা করবেন না, সবকিছু ঠিকই থাকবে।’

কাপুতোভার ‘শত্রুর বিরুদ্ধে রুখে দাঁড়াও’ শীর্ষক স্লোগানের মাধ্যমে নির্বাচনী প্রচারণা চালান। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে তিনি বলেন, তার এই প্রচারণার মাধ্যমে মানবতাবাদ, সংহতি ও সত্য কতটা প্রয়োজন বর্তমান সমাজে তাই বোঝানো হয়েছে।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন সার-এসডি দলের মারোস সেফকোভিচ ঝানু রাজনীতিবিদ। বর্তমান প্রেসিডেন্ট আন্দ্রেজ কিস্কা এবারের নির্বাচন থেকে সরে যাওয়াতে তিনি প্রেসিডেন্ট পদের দলীয়ভাবে মনোনীত হন। ৫২ বছর বয়সী সেভকোভিচ কাপুতোভাকে অভিনন্দন জানিয়ে তাকে ফুল পাঠাবেন বলে জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ