মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ০২:৪৩ অপরাহ্ন

প্রবাসীদের ডাটা বেইজ তৈরি হচ্ছে : আমিরাতে পররাষ্ট্রমন্ত্রী

প্রবাসীদের ডাটা বেইজ তৈরি হচ্ছে : আমিরাতে পররাষ্ট্রমন্ত্রী

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতে সফররত বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. আবুল কালাম আব্দুল মোমেন বলেছেন, ‘প্রবাসীদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা উচ্চ ক্ষমতাসম্পন্ন ট্রাস্ট ফোর্স তৈরি করেছেন। এই ট্রাস্ট ফোর্সের মাধ্যমে পরবাসীদের কীভাবে উন্নয়নের মহাসড়কে সম্পৃক্ত করা যায় সরকার সেই পরিকল্পনাই করছে।’

‘মন্ত্রণালয় থেকে সব মিশনগুলোকে বলা হয়েছে প্রবাসীদের একটি ডাটা বেইজ তৈরি করার জন্য। এ ডাটা বেইজের মাধ্যমে প্রবাসীদের সহায়তা করা হবে।’ প্রবাসী আওয়ামী পরিবার দুবাই ও উত্তর আমিরাতের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে তিনি এমন মন্তব্য করেন।

শনিবার (০২ মার্চ) রাতে শারজাহের রেডিসন ব্লু হলরুমে নাগরিক সংবর্ধনা সভায় মন্ত্রী এই তথ্য জানান।

সরকার দেশ এগিয়ে নিতে নানা ধরনের পরিকল্পনা হাতে নিয়েছে। এরই মাঝে আগামী ১৭ মার্চ থেকে বাংলাদেশি প্রবাসীরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী পালন করবে। এ ছাড়া জন্মশত বার্ষিকীও পালনের উদ্যোগ নিয়েছে। এ বিষয়ে বিভিন্ন মিশনকে উদ্যোগ নিতে বলা হয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

‘২০২১ সালে আমরা স্বাধীনতার ৫০ বছর পালন করব।’ এ ছাড়া প্রধানমন্ত্রী ২০২১ সালে বাংলাদেশকে উচ্চ আয়ের দেশের কাতারে নিতে ভিশন দেখিয়েছেন। বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়নে আমাদের উদ্যোগী ও বিনিয়োগ-বান্ধব হওয়ার পরামর্শ দেন পররাষ্ট্রমন্ত্রী।

আমিরাতে বাংলাদেশি শ্রমিদের ভিসা বন্ধের বিষয়ে তিনি বলেন, ‘এই ব্যাপারে রাজপরিবার থেকে ভিসা খোলার নির্দেশ দেয়া হয়েছে। বিষয়টি অফিসিয়াল প্রক্রিয়াধীনে আছে।’

সংবর্ধনা উদযাপন কমিটির আহ্বায়ক আব্দুল আলিমের সভাপতিত্বে ও সাবেক ছাত্রনেতা মোহাম্মদ সেলিম উদ্দিন চৌধুরী ও হাজী শফিকুল ইসলামের যৌথ পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরান।

এ ছাড়া কনস্যাল জেনারেল মোহাম্মদ ইকবাল হোসেন খান, প্রকৌশলী মোহাম্মদ আবু জাফর চৌধুরী, অধ্যাপক এম এ ছবুর, ইঞ্জিনিয়ার মনোয়ার হোসেন, ইঞ্জিনিয়ার জিল্লুর রহমান বক্তব্য দেন।

স্বাগত বক্তব্য দেন কমিউনিটি নেতা আমির হোসেন। শুরুতে কোরআন তেলোয়াত করেন মওলানা শফিকুর রহমান। শুরুতে প্রধান অতিথিকে ফুল দিয়ে বরণ করেন তাহের ভুইয়া, আবুল কাশেম, কাছা উদ্দিন কাছা, নুরন্নবী রউশন, এস এ মুনির, কাঁচা উদ্দিন, রহমত আলী, কামরুল হাসান জুয়েল, মোহাম্মদ রাসেল, মোহাম্মদ হামিদ আলী, রফিক মোর্শেদ, মইনুল হোসেন, আব্দুল হক, মাসুদ ফারহান জুয়েল, মোহাম্মদ সেলিম।

উপস্থিত ছিলেন আন্তর্জাতিক সংস্থার মহাপরিচালক এ,এফ,এম গাউছুল আজম, পশ্চিম এশিয়াবিষয়ক পরিচালক আমানুল হক, পররাষ্ট্র দফতর পরিচালক সামিয়া আনজুম, আন্তর্জাতিক সংস্থার পরিচালক সৈয়দ মুনতাসির মামুন, বাংলাদেশ কনস্যুলেট দুবাই-এর কমার্শিয়াল কাউন্সিলর ড. রফিক আহাম্মেদ, লেবার কাউন্সিলর ফাতেমা জাহান, প্রথম সচিব পাসপোর্ট ও ভিসা নুরে মাহাবুবা জয়া, প্রথম সচিব লেবার ফকির মোহাম্মদ মনোয়ার হোসেন, আবুধাবি দূতাবাসের প্রথম সচিব জোবায়ের।

আন্তর্জাতিক সংস্থার সহকারী সচিব নদীব মোস্তফা মিজান, শারজাহ জনতা ব্যাংকের ব্যবস্থাপক মোহাম্মদ শওকত আকবর ভূঁইয়া, আহাম্মদ আলী জাহাঙ্গীর, আরশাদ হোসেন হিরু, শাজাহান মিয়াজী, মহিউদ্দিন মহিন, মোহাম্মদ ইলিয়াছ, মোহাম্মদ জোবায়ের, মোহাম্মদ শওকত আকবর ও চট্রগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি বখতেয়ার সাঈদ ইরানসহ দেশটিতে অবস্থিত আওয়ামী পরিবারের নেতারা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ