সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১১:০৯ পূর্বাহ্ন

প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় সবাইকে সচেতন হতে হবে: জেলা প্রশাসক

প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় সবাইকে সচেতন হতে হবে: জেলা প্রশাসক

নিউজটি শেয়ার করুন

নন্দিত সিলেট:: সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বলেছেন, ঘূর্ণিঝড়ের পাশাপাশি ভূমিকম্প ও বজ্রপাতের মতো দুর্যোগ বাংলাদেশের জন্য হুমকি হিসেবে বিবেচিত হচ্ছে। দুর্যোগকালীন জানমালের ক্ষতি কমাতে জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে গণমাধ্যমে নিয়মিত প্রচারণাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ভূমিকম্প মহড়ার আয়োজন এবং স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত রাখা জরুরি। সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি সংস্থা, স্বেচ্ছাসেবী সংগঠন, গণমাধ্যম, স্থানীয় জনগণসহ সকলের সম্মিলিত প্রচেষ্টায় প্রাক-দুর্যোগ প্রস্তুতি গ্রহণের মাধ্যমে দুর্যোগের ক্ষয়ক্ষতি ও ঝুঁকিহ্রাসে বাংলাদেশ উলে­খযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হবে।

তিনি রবিবার সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ অডিটোরিয়ামে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে সিলেট জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

এবারের প্রতিপাদ্য বিষয় ছিল “দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতি, হ্রাস করবে জীবন ও সম্পদের ঝুঁকি”। এই প্রতিপাদ্য বিষয়কে সামনে সিলেট জেলা প্রশাসকের কার্যালয় থেকে নগরীতে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ অডিটোরিয়ামে দিবসটির উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সদ্বীপ কুমার সিংহের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন- জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ নূরুন্নবী মজুমদার।

আরো বক্তব্য রাখেন- সাংবাদিক-কলামিস্ট আফতাব চৌধুরী, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সুব্রত চক্রবর্তী জুয়েল, বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবলী পুরকায়স্থ, ফায়ার সার্ভিস সিলেটের উপ-সহকারী পরিচালক দিনমনি শর্মা।

অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন- স্থানীয় সরকারের উপপরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আবদুল­াহ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ আসলাম উদ্দিন, সিলেট সদর উপজেলা নির্বাহী অফিসার সিরাজাম মুনিরা প্রমুখ।

আলোচনাসভা শেষে বিদ্যালয় প্রাঙ্গনে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স সিলেটের পরিচালনায় অগ্নিকান্ড ও ভূমিকম্প বিষয়ক একটি মহড়া অনুষ্ঠিত হয়। পরে দুর্যোগের উপর চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি পরে দুর্যোগ পূর্ব সচেতনতনামূলক মহড়া করে দেখায় যুব রেড ক্রিসেট সিলেট ইউনিট। যুব রেড ক্রিসেন্ট সিলেট ইউনিটের যুবপ্রধান শাহানুর চৌধুরী সাথীর নেতৃত্বে এতে অংশগ্রহন করেন প্রশিক্ষণ বিভাগের বিভাগীয় প্রধান আবদুল্লাহ আল মাহমুদ শিকদার, জনসংযোগ ও পরিকল্পনা বিভাগের বিভাগীয় প্রধান সোমা আক্তার, সেবা ও স্বাস্থ বিভাগের উপ-বিভাগীয় প্রধান আমিনা আহমদ, যুব সদস্য সৌরভ দত্ত, কামরান আহমদ, সজীব দাস আকাশ ও মোঃ শহিদুল ইসলাম। উক্ত সচেতনতামূলক মহড়ায় ফাস্ট অ্যাইড, স্ট্রেচার পরিবহন ও অগ্নি নির্বাপণের মতো কার্যক্রম ফায়ার সার্ভিস কতৃপক্ষের সাথে সম্মিলিতভাবে সম্পন্ন হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ