মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৫:২৫ পূর্বাহ্ন

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু

নিউজটি শেয়ার করুন

নন্দিত সিলেট :: প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা রোববার (১৮ নভেম্বর) সকাল ১০টায় শুরু হয়েছে। পরীক্ষা শেষ হবে দুপুর ১টায়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান পরীক্ষা শুরুর দিন সকাল ১০টায় রাজধানীর বেইলি রোডে অবস্থিত ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

এ বছর প্রাথমিক সমাপনীতে অংশ নিচ্ছে ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন এবং ইবতেদায়িতে তিন লাখ ১৭ হাজার ৮৫৩ জন ক্ষুদে শিক্ষার্থী। যেখানে ছাত্রদের চেয়ে ছাত্রী সংখ্যা দুই লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি।

পরীক্ষা প্রতিদিন সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়। ৬টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রথম দিনে আজ (১৭ নভেম্বর) ইংরেজি বিষয়ের পরীক্ষা নেওয়া হচ্ছে।

সমাপনী পরীক্ষায় বিশেষ চাহিদা সম্পন্ন ৩ হাজার ২৯৪ জন শিক্ষার্থীও অংশ নিচ্ছে বলে জানা গেছে। তারা পরীক্ষায় অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে।

বাংলাদেশের বাইরেও বিদেশের ১২টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগের সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় এবার থেকে কোনো এমসিকিউ প্রশ্ন থাকবে না।

২০০৯ সাল থেকে পঞ্চম শ্রেণি পড়ুয়া শিক্ষার্থীদের জন্যে প্রাথমিক সমাপনী ও ২০১০ থেকে ইবতেদায়ীতে এই পরীক্ষা শুরু হয়। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল প্রকাশ করা হয়।

প্রাথমিক সমাপনীর সূচি:

১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা।

ইবতেদায়ী সমাপনীর সূচি:

১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকাহ।

উল্লেখ্য, গত বছর প্রাথমিক সমাপনীতে ২৮ লাখ চার হাজার ৫০৯ জন খুদে শিক্ষার্থী এবং ইবতেদায়িতে দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ