রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৫৫ অপরাহ্ন

‘বর্ষায়’ ভাসছে কমিউনিটি ক্লিনিক

‘বর্ষায়’ ভাসছে কমিউনিটি ক্লিনিক

নিউজটি শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক : বর্ষার পানিতে ভাসছে কমিউনিটি ক্লিনিক। ফলে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন সকল শ্রেণী-পেশার লোকজন। যোগাযোগ ব্যবস্থা গড়ে না উঠায় স্বাস্থ্য সেবার সুফল পাচ্ছেনা প্রত্যন্ত অঞ্চলের লোকজন। শাল্লা উপজেলার ১৭টি কমিউনিটি ক্লিনিকের মধ্যে মাত্র ৮টি ক্লিনিকে সেবা কার্যক্রম চলছে। বাকি ৯টি ক্লিনিকে জনবল না থাকায় সেবা কার্যক্রম চালু করা যাচ্ছেনা। অপরদিকে ৮টি ক্লিনিকের মধ্যে ৪টি ক্লিনিকই বর্ষার পানিতে রয়েছে বন্দি। এগুলো হলো- বাহাড়া ইউনিয়নের সুখলাইন কমিউনিটি ক্লিনিক, শাল্লা ইউনিয়নের মনুয়া কমিউনিটি ক্লিনিক, আটগাঁও ইউনিয়নের ইয়ারাবাদ কমিউনিটি ক্লিনিক ও হবিবপুর ইউনিয়নের হবিবপুর কমিউনিটি ক্লিনিক।

বর্ষায় এসব কমিউনিটি ক্লিনিকগুলো গ্রাম থেকে বিচ্ছিন্ন থাকলেও নেই যোগাযোগের কোনো মাধ্যম। পারাপারের ব্যবস্থা না থাকায় গ্রামের অসুস্থ সাধারণ লোকজন প্রয়োজনীয় চিকিৎসা সেবা নিতে পারছেন না। অনেকেই আবার বৃষ্টির দিনে অনেকটা ঝুঁকি নিয়ে ছোট ছোট নৌকার মাধ্যমে চিকিৎসা সেবা নিতে আসেন এসব ক্লিনিকগুলোতে। মনুয়া কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি গুলনাহার বেগম জানান, কমিউনিটি ক্লিনিকটি বর্ষায় পানিবন্দি থাকায় রোগীরা কম আসেন। যদি সংশ্লিষ্ট কমিটি বর্ষায় রোগীদের যাতায়াতের জন্য নৌকার ব্যবস্থা করে দিতেন তাহলে ভালো হতো। সূখলাইন কমিউনিটি ক্লিনিকের সভাপতি ও বাহাড়া ইউপি’র ১নং ওয়ার্ডের মেম্বার ব্রজলাল দাস বলেন, অপরিকল্পিতভাবে গ্রাম থেকে দূরে এইসব কমিউনিটি ক্লিনিক স্থাপন করায় বর্তমানে চিকিৎসা সেবায় সমস্যা সৃষ্টি হচ্ছে।

বর্ষায় ক্লিনিকের সাথে যোগাযোগ ব্যবস্থা না থাকায় উপজেলা স্বাস্থ্য ও পবিবার পরিকল্পনা কর্মকর্তার সাথে আলোচনা করে ক্লিনিকের সেবা কার্যক্রম আমার বাড়িতে পরিচালিত হচ্ছে। এবিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পবিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হেলাল উদ্দিনের সাথে কথা হলে তিনি বলেন, কমিউনিটি ক্লিনিকগুলোর জন্য গ্রাম সংলগ্ন জমি না পাওয়ায় এই অবস্থার সৃষ্টি হয়েছে। তিনি আরো বলেন, সংশ্লিষ্ট সকলের সাথে আলোচনা করে যোগাযোগ ব্যবস্থার চেষ্টা করা হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ