মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ১০:২৬ পূর্বাহ্ন

“বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ জানা যাবে বুধবার”

“বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ জানা যাবে বুধবার”

নিউজটি শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক:কাতার-২০২২ বিশ্বকাপ ফুটবলের এশিয়া অঞ্চলের বাছাইয়ে প্রতিপক্ষ হিসেবে কাদের পাচ্ছে বাংলাদেশ? এ প্রশ্নের উত্তর মিলবে বুধবার দুপুরের মধ্যেই। এ দিন মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে হবে এশিয়া অঞ্চলের বাছাইয়ের ড্র।

জামাল ভুঁইয়ারা তাকিয়ে এই ড্রয়ের দিকে। প্রতিপক্ষ জানার অপেক্ষায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনও। কারণ, প্রতিপক্ষ কারা হয় তার ওপরই নির্ভর করছে বাছাইয়ের প্রস্তুতির পরিকল্পনা কিভাবে সাজাবে তারা।

লাওসকে হারিয়ে বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশকে উঠিয়ে ছুটিতে গেছেন ইংলিশ কোচ জেমি ডে। বুধবার ড্রয়ের পর কোচ প্রতিপক্ষ থেকে পরিকল্পনা সাজাবেন। এশিয়ার চল্লিশ (৪০) দেশ নিয়ে বাছাইয়ের দ্বিতীয় পর্ব শুরু হবে ৫ সেপ্টেম্বর।

গত রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বে ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া, জর্ডান, কিরাগিজস্তান ও তাজিকিস্তান। হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে বাংলাদেশ ৮ ম্যাচ খেলে কোনো জয় পাইনি। একটি ড্র নিয়ে ৫ দেশের মধ্যে হয়েছিল পঞ্চম। ৩২ গোল হজম করে দিতে পেরেছিল মাত্র ২ টি।

জেনে নিন কিভাবে হবে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের ড্র
৪০ দেশ রাখা হয়েছে ৫ পটে। পাঁচ নম্বর পটে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, নেপাল, কম্বোডিয়া, মঙ্গোলিয়া, গুয়াম ও শ্রীলংকা। প্রতি পটের দেশগুলো লটারির মধ্যে পড়বে ৮টি গ্রুপে।

১ নম্বর পটে রয়েছে ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, কাতার, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব ও চীন। ২ নম্বর পটের দেশগুলো হচ্ছে ইরাক, উজবেকিস্তান, সিরিয়া, ওমান, লেবান, ভিয়েতনাম, কিরগিজস্তান ও জর্ডান।

৩ নম্বর পটের দলগুলো হচ্ছে- ফিলিস্তিন, ভারত, বাহরাইন, থাইল্যান্ড, তাজিকিস্তান, উত্তর কোরিয়া, চাইনিজ তাইপে ও ফিলিপাইন এবং চার নম্বর পটে তুর্কমেনিস্তান, মিয়ানমার, হংকং, ইয়েমেন, আফগান্তিান, মালদ্বীপ, কুয়েত ও মালয়েশিয়া।

এক থেকে চার নম্বর- প্রতিটি পটের একটি করে দল পড়বে বাংলাদেশের গ্রুপে। এই বাছাই পর্বটা শুধু বিশ্বকাপেরই নয়, এএফসি এশিয়া কাপেরও। তাই বিশ্বকাপের দৌড় থামলেও দলগুলোর থাকবে এশিয়ান কাপের চূড়ান্ত পর্বে ওঠার সুযোগ। তাই এখান থেকেই বাছাইয়ের গুরুত্বপূর্ণ দৌড় শুরু করতে যাচ্ছে এশিয়ার শীর্ষ ৪০ দেশ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ