বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১০:১৫ পূর্বাহ্ন

বিশ্বজুড়ে ক্রিসমাস উদযাপন

বিশ্বজুড়ে ক্রিসমাস উদযাপন

নিউজটি শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক:পুরো বিশ্বজুড়েই উযদাপিত হচ্ছে যিশু খ্রিস্টের জন্মদিন বা ক্রিসমাস। দিনটি খ্রিস্টান ধর্মালম্বীদের প্রধান ধর্মীয় উৎসব। বাংলায় বড়দিন নামে পরিচিত দিনটি। প্রতিবছর ২৫ ডিসেম্বর রোমান ক্যাথলিক ও প্রটেস্টান্ট চার্চের অনুসারীরা যিশুখ্রিস্টের জন্মদিন উপলক্ষে এ উৎসব পালন করে। খ্রিস্টিয় ২০০ সাল থেকে এ উৎসব পালন শুরু হয়।

নিচে বিশ্বের বিভিন্ন দেশে কিভাবে ক্রিসমাস উদযাপিত হচ্ছে তা তুলে ধরে হল।

ইতালি- আতসবাজির আলো জ্বালিয়ে বিশ্বকে ক্রিসমাসের শুভেচ্ছা জানাতে ইতালিতে নৌকায় চড়ে হাজির হয়েছেন সান্তা ক্লস।

বেলারুশ- বেলারুশে ক্রিসমাস উদযাপন করতে প্রচলিত কুচকাওয়াজে পুরুষরা সেজেছেন ডেড মরোজ ( গ্র্যান্ডফাদার ফ্রস্ট) ও নারীরা সেজেছেন স্নেগুরোচকা ( স্নো মেইডেন)। চীন- চীনে ক্রিসমাস ইভে যিশু খ্রিস্টের জন্মদিন উদযাপন করতে হাজির হয় হাজার হাজার মানুষ।

তুরস্ক- তুরস্কে ইস্তাম্বুলের সেইন্ট আন্তুয়ান গির্জায় বেশ গুরুগম্ভীর উপায়ে উদযাপিত হচ্ছে ক্রিসমাস। আলোকসজ্জা আর মোমবাতি দিয়ে প্রার্থনায় নত হয়েছেন অনেকে।

ভারত – ক্রিসমাসের বেশ জাঁকজমকপূর্ণ উদযাপনে মেতেছে ভারতীয়রা। এমন এক অনুষ্ঠানে হাজির হয়েছিলেন সাবেক বিশ্বসুন্দরী ঐশ্বরিয়া রায় বচ্চন। অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছিল তরুণ ক্যান্সার রোগীদের নিয়ে। ছবি: এএপি

জর্জিয়া- জর্জিয়ার টিবিলিসি শহরে ক্রিসমাসের সবচেয়ে বড় আকর্ষণ ছিল জমকালো আলোকসজ্জা। ছবি: এএপি

গাজা- ইসরাইল অবরুদ্ধ গাজা উপত্যকায় ক্রিসমাস উদযাপিত হয়েছে ইসরাইলী ও ফিলিস্তিনি উভয় পক্ষের অংশগ্রহণে। গির্জা সাজানো হয়েছে রঙিন আলোতে।

পাকিস্তান- পাকিস্তানে মধ্যরাতেই শুরু হয়েছে ক্রিসমাস উদযাপন। স্থানীয় গির্জাগুলোতে মানুষের ঢল নেমে এসেছে। ছবি: এএপি

ফিলিস্তিন- দখলীকৃত পশ্চিম তীরে সান্তা ক্লসের সাজে কিছুটা পরিবর্তন এনেছে এক ফিলিস্তিনি। মুখে গ্যাস মাস্ক পড়ে ইসরাইলী দখলদারিত্বের বিরুদ্ধে চলমান প্রতিবাদ ফুটিয়ে তুলেছেন তিনি।

নেদারল্যান্ড- নেদারল্যান্ডের রটেরডামে তুষার (স্নো) রাজা ও রানীরাই ছিল ক্রিসমাসের মূল আকর্ষণ।

সিরিয়া- সিরিয়ার দামেস্কে আল-আবাসায়িন স্কয়ারে ক্রিসমাসের অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছেন হাজারো মানুষ। এদের মধ্যে অনেকেই সেজেছেন সান্তা ক্লসের সাজে।

রাশিয়া- রাশিয়ায় রাজধানী মস্কোর রেড স্কয়ার ক্রিসমাস উপলক্ষে আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। ছবিটি তোলা হয়েছে মস্কো জিইউএম স্টেট ডিপার্টমেন্ট স্টোরের ছাদ থেকে। এতে ফুটে ওঠেছে পুরো রেড স্কয়ার ও এর আশপাশের এলাকা।

সাইপ্রাস- সাইপ্রাসে ক্রিসমাস উপলক্ষে করা হয়েছে আলোর বিশেষ কাজ। লারনাকা শহরে চাঁদের পাশাপাশি লাল এই আলোকসজ্জাটি অনেকেরই আকর্ষণ কেড়েছে।

জাপান- জাপানের সেন্দাই শহরে মিয়াগি প্রিফেকচারে অংশ নিয়েছে হাজারো শিশু। পুরো রাস্তা সাজানো হয়েছে এলইডি আলোতে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ