মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯, ০২:২৩ পূর্বাহ্ন

বিশ্ব মেট্রোলজি দিবসে সিলেট বিএসটিআই’র আলোচনা সভা

বিশ্ব মেট্রোলজি দিবসে সিলেট বিএসটিআই’র আলোচনা সভা

নিউজটি শেয়ার করুন

নন্দিত সিলেট:আজ সোমবার ‘বিশ্ব মেট্রোলজি দিবস’। ‘আন্তর্জাতিক পদ্ধতির একক মৌলিকভাবে উত্তম’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও বিএসটিআই’র উদ্যোগে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হচ্ছে।

বাংলাদেশের জাতীয় মান সংস্থা বিএসটিআই’র আঞ্চলিক অফিস সিলেটের উদ্যোগে প্রতি বছরের মত এবারও “বিশ্ব মেট্রোলজি দিবস” উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে সোমবার (২০ মে) সকাল ১১টায় সিলেট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মৃনাল কান্তি দেব।

উক্ত সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকারের উপ পরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ক্যাব সিলেটের সভাপতি জামিল চৌধুরী। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক আরিফ আহম্মদ। সভায় বিভিন্ন সরকারী-বেসরকারি সংস্থার কর্মকর্তাবৃন্দ, শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, ব্যবসায়ীবৃন্দ এবং ক্যাব এর প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে মৃনাল কান্তি দেব বলেন, সকল ধর্মের বিধান-ওজনে কারচুপি করা যাবে না। খাবারে ভেজাল দেওয়া সবচেয়ে বড় পাপ। তিনি সঠিক পরিমাপ রক্ষার্থে সকল ব্যবসায়ীদের প্রতি বিএসটিআই এর নিয়ম অনুসরণের আহ্বান জানান এবং পণ্যের উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখের ব্যাপারে জনগণকে আরো বেশি সচেতন হওয়ার পরামর্শ দেন”।

বিশেষ অতিথির বক্তব্যে চেম্বার সভাপতি “সকল ব্যবসায়ীকে সৎভাবে ব্যবসা পরিচালনা করার আহবান জানান, তিনি বলেন ব্যবসায়ী এবং ভোক্তা উভয়কেই পণ্যের মান ও ওজনের ব্যাপারে সচেতন হতে হবে।”

ক্যাব সভাপতি জামিল চৌধুরী বিশেষ অতিথির বক্তৃতায় বলেন, “সকল ব্যবসায়ীকে সৎভাবে ব্যবসা পরিচালনা করার আহবান জানান, তিনি বলেন, আমরা অনেক এগিয়েছে, সবাই সচেতন থাকলে বাংলাদেশ আরো এগিয়ে যাবে। ব্যবসায়ী এবং ভোক্তা উভয়কেই পণ্যের মান ও ওজনের ব্যাপারে সচেতন হতে হবে। ওজনে কম দেওয়া যাবে না।”

মূল প্রবন্ধ উপস্থাপক সহকারী অধ্যাপক আরিফ আহম্মদ বলেন, “মেট্রোলজি কি?, মেট্রোলজি কেন দরকার? এবং এবারের মেট্রোলজি দিবসের তাৎপর্য তুলে ধরে তথ্যবহুল এবং বাস্তব সম্মত একটি প্রবন্ধ উদাহরণসহ উপস্থাপন করেন।”

সভায় সভাপতির বক্তব্যে স্থানীয় সরকারের উপ পরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান বলেন, “ভোক্তার অধিকার সমুন্নত রাখতে হবে। পবিত্র রমজান মাস উপলক্ষে ব্যবসায়ীদেরকে পরিমাপ ঠিক রেখে সততার সাথে ব্যবসা করার আহবান জানান। পণ্যসামগ্রী ক্রয়-বিক্রয়ে ওজন ও পরিমাপের ক্ষেত্রে আন্তর্জাতিক একক ব্যবহারের পরামর্শ দেন।”

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিএসটিআই সিলেট এর আঞ্চলিক অফিস প্রধান প্রকৌ. মো. শফিউল্লাহ খান বলেন, “এবারের মেট্রোলজি দিবসের প্রতিপাদ্যটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী, আসুন আমরা সকলে দৈনন্দিন জীবনে ব্যবহৃত পণ্যসামগ্রী ক্রয়-বিক্রয়ে, শিল্প কারখানায়, সকল ব্যবসা প্রতিষ্ঠানে সঠিক ওজন ও পরিমাপের ব্যবহার নিশ্চিত করি।”

অনুষ্ঠানে মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন পেট্রোল পাম্প ওনার্স এ্যাসোসিয়েশনের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. মজিবুর রহমান, সাংবাদিক-কলামিস্ট মো. আফতাব চৌধুরী, সাংবাদিক আব্দুল আহাদ এবং ক্যাব এর সদস্যবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ