বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১০:২৭ পূর্বাহ্ন

ব্যাংকে প্রধান নির্বাহী নিয়োগে ৬ বিষয়ে প্রাধান্য

ব্যাংকে প্রধান নির্বাহী নিয়োগে ৬ বিষয়ে প্রাধান্য

নিউজটি শেয়ার করুন

অর্থনীতি ডেস্ক:বিশেষায়িত খাতের ব্যাংক ছাড়া অন্য তফসিলি ব্যাংকগুলোতে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগে ৬ বিষয়ে প্রাধান্য দিতে বলেছে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে বুধবার (২৬ ডিসেম্বর) ব্যাংকগুলোর চেয়ারম্যান বরাবর প্রেরণ করা হয়েছে। কিন্তু কদিন আগেও বাংলাদেশ ব্যাংক থেকে একটি প্রজ্ঞাপন জারি করে তাতে বলা হয়েছে- যেকোনো বিষয়ের ডিগ্রিধারীরা ব্যাংকের নিয়োগ পরীক্ষায় অংশ নিতে পারবে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ দৈনিক জাগরণকে বলেন, যেকোনো কর্মকর্তা তার চাকরি জীবনে নানা ডিগ্রি নিতে পারে। কোনো ব্যাংক কর্মকর্তা ব্যাংক সম্পর্কিত বিষয়ে উচ্চতর ডিগ্রি নিলে সেটি তার জন্যই ভালো।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি) থেকে জারি করা ব্যাংকের প্রধান নির্বাহী নিযুক্তি ও দায়-দায়িত্ব সম্পর্কিত বিধি-বিধান প্রসঙ্গের ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে- তাকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে ন্যূনতম স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। প্রধান নির্বাহী হিসেবে নিযুক্তি বা পুনর্নিযুক্তির ক্ষেত্রে অর্থনীতি, হিসাববিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং, ব্যবস্থাপনা কিংবা ব্যবসায় প্রশাসন বিষয়ে উচ্চতর প্রাতিষ্ঠানিক শিক্ষাকে গুরুত্ব প্রদান করতে হবে। শিক্ষাজীবনের কোন পর্যায়েই তৃতীয় বিভাগ বা শ্রেণি গ্রহণযোগ্য হবে না। তবে গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষার ক্ষেত্রে জিপিএ ৩ এর কম এবং অনুমোদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ-র ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে ২ দশমিক ৫০ এর কম ও ৫ পয়েন্ট স্কেলে ৩ এর কম হলে তা গ্রহণযোগ্য হবে না।

উল্লেখ্য, বর্তমানে দেশে কার্যরত ৫৮টি তফসিলি ব্যাংকের মধ্যে দুটি বিশেষায়িত ব্যাংক রয়েছে। ব্যাংক দুটি হলো- বাংলাদেশ কৃষি ব্যাংক (বাকৃবি), রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)। বেসিক (বাংলাদেশ স্মল ইন্ডাস্ট্রিজ অ্যান্ড কমার্স) ও বিডিবিএলকে (বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড) এরইমধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক খাতের ব্যাংক হিসেবে ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, এখন থেকে ব্যাংকে প্রধান নির্বাহী কর্মকর্তারও সর্বোচ্চ বয়স হবে ৫৯ বছর। তবে ব্যাংকে উপদেষ্টা বা অন্য পদে চুক্তিভিত্তিক নিয়োগের বয়সসীমা ৬৫ বছর হবে বলে পৃথক প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ