সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১২:২১ পূর্বাহ্ন

ব্রেক্সিট চুক্তি পুনর্বিবেচনার সুযোগ নেই : ইইউ

ব্রেক্সিট চুক্তি পুনর্বিবেচনার সুযোগ নেই : ইইউ

নিউজটি শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক:ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র ব্রেক্সিট চুক্তি পুনর্বিবেচনা করার আর কোনো সুযোগ নেই বলে জানিয়ে দিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের নেতারা। বৃহস্পতিবার ব্রাসেলসে অনুষ্ঠেয় সম্মেলনে থেরেসা মে ইইউকে ব্রেক্সিট চুক্তি পুনর্বিবেচনা করার আপিল করলে এ কথা জানান তারা।

ব্রেক্সিট চুক্তিতে আয়ারল্যান্ড সীমান্ত নিয়ে যে সমঝোতা হয়েছে সে বিষয়ে ইউরোপীয় নেতাদের কাছ থেকে আইনি নিশ্চয়তা চান থেরেসা মে। কিন্তু এ ব্যাপারে আর কোনো আলোচনার সুযোগ নেই বলে তাকে স্পষ্ট জানিয়ে দেন ইউরোপীয় ইউনিয়নের নেতারা। তাই আগের করা ব্রেক্সিটের খসড়া চুক্তি নিয়েই থেরেসা মে’কে হাউস অব কমন্সের মুখোমুখি হতে হচ্ছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ইইউ নেতাদেরকে বলেন, যদি সাংসদদের উদ্বেগকে বিবেচনায় নেয়া না হয় তাহলে চুক্তিটি ঝুঁকির মুখে পড়বে। ই্উরোপীয়ান কমিশনের প্রেসিডেন্ট জিন ক্লাউড জাঙ্কার বলেন, এ (ব্রেক্সিট) সংক্রান্ত নানারকম ব্যাখ্যা থাকতে পারে কিন্তু পুনরায় আলোচনা নয়। তিনি যুক্তরাজ্যের প্রতি আহ্বান জানিয়ে বলেন, তারা আসলে কি চায় সেটা স্পষ্ট করতে হবে। আগামী ১৯ ডিসেম্বর ‘নো-ডিল ব্রেক্সিট’ প্রস্তুতি হিসেবে কমিশন তথ্য প্রকাশ করবে বলেও জানান তিনি।

নেতৃত্ব নিয়ে চ্যালেঞ্জের মুখে গত বুধবার প্রধানমন্ত্রী থেরেসা মের বিরুদ্ধে অনাস্থা ভোট অনুষ্ঠিত হয়। সেখানে নিজ দলের সাংসদদের তোপের মুখে পড়লেও কোনোভাবে উতরে যান তিনি। বুধবার স্থানীয় সময় সন্ধ্যা ছয়টায় ওই ভোটাভুটিতে থেরেসা মের দল কনজারভেটিভ পার্টির মোট ৩১৭ জন এমপি’র মধ্যে ২০০ জন তার নেতৃত্বের পক্ষে ভোট দেন। বাকি ১১৭ জন ভোট দেন বিপক্ষে।

অনাস্থা ভোটে টিকে যাওয়ায় সেদিনই ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনের উদ্দেশে রওয়ানা দেন তিনি। সেখানে ইইউ নেতাদেরকে ব্রেক্সিট চুক্তি নতুন করে পুনর্বিবেচনার প্রস্তাব দিয়ে প্রত্যাখ্যাত হলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ