মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০১:০৬ অপরাহ্ন

ভাঙনের অভিশাপে মৌলভীবাজারে শিক্ষা প্রতিষ্ঠানসহ বসতভিটা

ভাঙনের অভিশাপে মৌলভীবাজারে শিক্ষা প্রতিষ্ঠানসহ বসতভিটা

নিউজটি শেয়ার করুন
 নিজস্ব প্রতিবেদক : কমলগঞ্জে ধলাই নদীর বাধ ভাঙ্গনে বিলীন হয়ে যাচ্ছে বসত-ভিটাসহ শিক্ষা প্রতিষ্ঠান। দ্রুত গতিতে বাধ নির্মান না হলে অচিরেই নদীগর্ভে কমলগঞ্জ আইডিয়াল হাই স্কুলসহ নদী পাড়ের বসতভিটাগুলো ভাঙ্গনে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে।
স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক-ছাত্র ও এলাকাবাসীর উদ্যোগে নদী ভাঙ্গন রোধে স্থানীয় ইউএনও, উপজেলা চেয়ারম্যান ও পৌর মেয়রকে একাধিক বার জানানো হলেও এখনও কোন কার্যকরি পদক্ষেপ গ্রহণ করা হয়নি। সরজমিনে গিয়ে দেখা গেছে, কমলগঞ্জ পৌর এলাকার ৬ নং ওয়ার্ডে ধলাই নদীর তীরবর্তী বসতভিটাসহ নদীর তীর অবস্থিত কমলগঞ্জ আইডিয়াল হাই স্কুলের পিছনদিকে ধলাই নদীর বাধটির ভাঙ্গন দেখা দিয়েছে। কিন্তু এসব বাধ ভাঙ্গনের বিপরীতে কোন উদ্যোগ নেওয়া হচ্ছে না।
১৯৯৩ সালে স্থাপিত হয় কমলগঞ্জ আইডিয়াল হাই স্কুল। এই শিক্ষা প্রতিষ্ঠানটির পিছনদিকে ধলাই নদীর বাধটির ভাঙ্গন দেখা দিয়েছে। ফলে মাদরাসার ৪শতাধিক শিক্ষার্থীদের লেখাপড়ায় ব্যাপক ক্ষতি সাধিত হবে বলে মনে করছেন স্থানীয়রা। এ বিষয়ে কমলগঞ্জ আইডিয়াল হাই স্কুলের সভাপতি সৈয়দ ইব্রাহীম মোহাম্মদ আবদুহু ও প্রধান শিক্ষক মাসুক আহমেদ জানান, ‘প্রতিবছর বাধ মেরামতের জন্য বরাদ্দ আসলে স্কুলের মাঠ থেকে মাটি কেটে বাধ নির্মান করা হয় কিন্তু তা নদীগর্ভে বিলীন হয়ে যায়। এতে কাজের কাজ কিছুই হয়না। বরং স্কুলের মাঠ ভরাট করতে হিমশিম খেতে হয়।
জরুরী ভিত্তিতে বাধ মেরামত না করলে নদীগর্ভে বিলীন হয়ে যাবে আইডিয়াল স্কুলটি ও আশপাশের বসতভিটা। অনিশ্চয়তার মধ্যে আছে ৪শতাধিক শিক্ষার্থী।’ এ বিষয়ে মৌলভীবাজার জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রনেন্দ্র শংকর চক্রবর্তী বলেন, ‘সরজমিন ভাঙ্গন এলাকা পরিদর্শন করে ব্যবস্থা গ্রহন করা হবে।’ কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক জানান,‘ সরজমিনে ভাঙ্গা বাধ পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ