বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২:১৮ পূর্বাহ্ন

মশার প্রজনন রোধে দক্ষিণ সিটিতে মোবাইল কোর্ট পরিচালনার সিদ্ধান্ত

মশার প্রজনন রোধে দক্ষিণ সিটিতে মোবাইল কোর্ট পরিচালনার সিদ্ধান্ত

ফাইল ছবি

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক:রাজধানীর নির্মাণাধীন ভবনগুলোতে এডিস মশার প্রজনন রোধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

সোমবার আগারগাঁওয়ে ঢাকা শিশু হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত চিকিৎসাধীন শিশুদের দেখতে গিয়ে এ ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত জানান ডিএসসিসি মেয়র সাঈদ খোকন।

যেসব ভবনে এডিস মশার প্রজনন স্থল বা প্রজনন হতে পারে, এমন পরিবেশ পাওয়া যাবে, সেগুলোর মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন মেয়র।

সাঈদ খোকন বলেন, ডিএসসিসি দেখেছে- নির্মাণাধীন ভবনে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশার প্রজনন অন্যান্য জায়গার চেয়ে বেশি। বিভিন্ন ভবন মালিককে আমরা এ বিষয়ে সচেতন হতে বলেছি এবং তাদের সতর্ক থাকতে বলেছি। যেন তাদের ভবনে এডিস মশা প্রজননের পরিবেশ সৃষ্টি না হয়।

‘কিন্তু বাস্তবতা হচ্ছে, তারা এ বিষয়ে আমাদের সহযোগিতা করছেন না। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, এসব ভবনে প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। আর যেসব ভবনে এডিস মশার প্রজনন স্থল বা লার্ভা পাওয়া যাবে, সেসব ভবন মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।’

যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়ানোর জন্য ভবন থেকে এডিস মশার প্রজনন স্থল ধ্বংস করার জন্য ভবন মালিকদের অনুরোধ করেন তিনি।

ডেঙ্গু পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত মোবাইল কোর্ট চলবে জানিয়ে মেয়র বলেন, আমাদের পাঁচটি অঞ্চলের পাঁচজন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এবং নিজস্ব ম্যাজিস্ট্রেট ছাড়াও অনেক কর্মকর্তার ম্যাজিস্ট্রেসি ক্ষমতা আছে। তাদের ইতিমধ্যে মোবাইল কোর্ট পরিচালনা করার নির্দেশ দেয়া হয়েছে।

শিশু হাসপাতালের ঊর্ধ্বতন চিকিৎসকদের নিয়ে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে চিকিৎসাধীন শিশুদের দেখতে যান সাঈদ খোকন। এ সময় শিশুদের অভিভাবকদের কাছে স্বাস্থ্য এবং চিকিৎসার খোঁজখবর নেন তিনি।

এ সময় হাসপাতালের রেসিডেন্সিয়াল ফিজিশিয়ান ডা. রিজওয়ানুল হাসান বিপুলসহ অন্যান্য চিকিৎসক মেয়রকে পরিস্থিতি সম্পর্কে ব্রিফ করেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ