মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০২:৪২ পূর্বাহ্ন

মশা তাড়াতে বাড়িতে যেসব গাছ রাখবেন

মশা তাড়াতে বাড়িতে যেসব গাছ রাখবেন

নিউজটি শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক : শীত শেষে এখন গরমের পালা। প্রতিদিনই একটু একটু করে বেড়ে চলেছে তাপমাত্রা। সেইসঙ্গে বাড়ছে মশার উপদ্রবও। মশা তাড়ানোর কয়েল, তেলের রাসায়নিক যুক্ত ধোঁয়া মশা তাড়ায় ঠিকই, তবে তা আমাদের স্বাস্থ্যের জন্যেও মারাত্মক ক্ষতিকর! রাসায়নিক যুক্ত এই ধোঁয়ার প্রভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে আমাদের শ্বাসযন্ত্র। তাহলে উপায়?

মশা তাড়ানোর সবচেয়ে সহজ একটি উপায় হলো গাছ লাগানো। কয়েকটি গাছ আছে যা বাড়িতে রাখলে মশা আর আসবে না। কিন্তু শহুরে ফ্ল্যাটে গাছ রাখার জায়গা কই? আজকাল প্রায় প্রতিটি বাসায়ই বেলকনিতে বা ছাদে শখের গাছ লাগাতে দেখা যায়। সেখানেই লাগাতে পারেন এই গাছগুলো-

রসুন শুধু রান্নায় স্বাদ বাড়ায় না, একই সঙ্গে দ্রুত ক্ষত সারাতেও সাহায্য করে। কিন্তু জানেন কি, বাড়িতে রসুন গাছ লাগালে মশার উপদ্রব থেকেও সহজে মুক্তি পাওয়া যায়! বিশ্বাস না হলে বাড়িতে রসুন গাছ লাগান আর ফল পান হাতেনাতে।

গাঁদা ফুলের গন্ধে শুধু মশা নয়, যে কোনো পোকা-মাকড়ই এর ধারে কাছে ঘেঁষে না। তাই বাড়ির চারপাশে বা বেলকনিতে গাঁদা ফুল গাছ লাগান। দূরে থাকবে মশা, মাছি, পোকা-মাকড়। একইসঙ্গে বাড়বে বাড়ির শোভাও!

তুলসির একাধিক স্বাস্থ্য ও আয়ুর্বেদিক গুণের আমরা অনেকেই জানি। তুলসি গাছ পরিবেশকে জীবাণুমুক্ত, বিশুদ্ধ রাখতে সাহায্য করে। তুলসির গন্ধ মশা, মাছি, পোকা-মাকড়কে দূরে রাখে। তাই তুলসি গাছ লাগান।

লেবু পাতার গন্ধ মশা, মাছি একেবারেই সহ্য করতে পারে না। তাই মশা তাড়াতে বাড়িতে লেবু গাছ লাগাতে পারেন।

এছাড়াও ল্যাভেন্ডারের গন্ধ মশা, মাছি একেবারেই সহ্য করতে পারে না। বাড়িতে ল্যাভেন্ডার গাছ লাগাতে না পারলেও ল্যাভেন্ডারের গন্ধ যুক্ত সুগন্ধি বা রুম ফ্রশনার ছড়িয়ে দিন। এতেও মশার উপদ্রব থেকেও সহজে মুক্তি পাওয়া যাবে!

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ