বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১০:১৪ পূর্বাহ্ন

মাসের শেষে আসছে শৈত্যপ্রবাহ

মাসের শেষে আসছে শৈত্যপ্রবাহ

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক : ঘূর্ণিঝড় ফেথাইয়ের প্রভাব কেটে গেলেও আসছে একটি শৈত্যপ্রবাহ। এ মাসের শেষ দিকে বাংলাদেশের ওপর দিয়ে বয়ে যাবে এই প্রবাহটি।

বুধবার (১৯ ডিসেম্বর) সকালে নিজ কার্যালয়ে সারাবাংলাকে এসব কথা জানান বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক আয়েশা খাতুন। তিনি জানিয়েছেন, কয়েক ঘণ্টার মধ্যেই স্বাভাবিক হবে আবহাওয়ার পরিস্থিতি।

আয়েশা খাতুন বলেন, ফেথাইয়ের প্রভাবে বাংলাদেশের আকাশ মেঘলা থাকলেও কয়েক ঘণ্টার মধ্যে তা স্বাভাবিক হয়ে যাবে। ফেথাই এর প্রভাব কেটে গেলেও শিগগিরই আসছে একটি শৈত্যপ্রবাহ। চলতি মাসের শেষের দিকে মৃদু বা মাঝারি ধরনের এই শৈত্যপ্রবাহ বাংলাদেশের ওপর দিয়ে বয়ে যাবে ধারণা করা হচ্ছে। সে সময় দেশের তাপমাত্রা বেশ করে যেতে পারে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, গত ২৪ ঘন্টায় দেশের বিভিন্ন স্থানে যে বৃষ্টিপাত হয়েছে তার মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রাঙ্গামাটিতে। সেখানে ৩৫ মিলিমিটার রেকর্ড করা হয়েছে। আর ঢাকায় হয়েছে ১ মিলিমিটার। আজকে দেশের সর্বোনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ঢাকায় ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তবে আবহাওয়ার ২৪ ঘন্টার পূর্বাবাসে বলা হয়েছে, ঢাকা, সিলেট এবং চট্টগ্রামে হালকা বৃষ্টি অথবা গুড়িগুড়ি বৃষ্টি হতে পারে। দিনের তাপমাত্রা সামান্য কিছু বাড়তে পারে এবং রাতের তাপমাত্র ১ থেকে ৩ ডিগ্রি কমতে পারে বলে জানান তিনি।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে সবশেষ আবহাওয়া বার্তায় বলা হয়েছে, উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি উত্তরপূর্ব দিকে এগিয়ে দুর্বল হয়ে উত্তর বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় লঘুচাপে পরিণত হয়। এরপর এটি গুরুত্বহীন হয়ে পড়ে। এর প্রভাবে ঢাকা, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও গুড়ি গুড়ি বৃষ্টি হতে পারে। দেশের অন্যান্য স্থানের আকাশ কিছুটা মেঘলাও থাকতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

তবে আকাশ মেঘলা থাকলেও নৌ চলাচল স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন বিআইডব্লিউটি এর সদরঘাট পরিচালক হাসনাত করিম।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ