শনিবার, ১৭ অগাস্ট ২০১৯, ০৭:০৮ অপরাহ্ন

মিল মালিকরা সিন্ডিকেট করে রডের দাম বাড়িয়েছে

মিল মালিকরা সিন্ডিকেট করে রডের দাম বাড়িয়েছে

নিউজটি শেয়ার করুন

নিউজ ডেস্কঃ  দেশে হঠাৎ করে রডের দাম বৃদ্ধির কারণে সরকারি বিভিন্ন উন্নয়ন কাজ বাধাগ্রস্থ হচ্ছে, ঠিকাদাররা অনেক জায়গায় কাজ বন্ধ করে দিয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিকে বিষয়টি জানিয়ে এ ব্যাপারে ব্যবস্থা নিতে চিঠি দিয়েছেন এক সংসদ সদস্য। বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।

কমিটির সদস্য আকম বাহাউদ্দিন বৈঠকে উপস্থিত না থাকলেও রডের দাম নিয়ে সভাপতি তাজুল ইসলাম চৌধুরী বরাবর একটি চিঠি পাঠান। চিঠিতে তিনি বলেন, রডের হঠাৎ দাম বাড়ায় সব ধরণের উন্নয়ন কাজ বাধাগ্রস্থ হচ্ছে।

অনেক জায়গায় ঠিকাদাররা কাজ করছে না। তিনি আরও বলেন, নির্বাচনী বছরে মিল মালিকরা সিন্ডিকেট করে উন্নয়ন সামগ্রী দাম বৃদ্ধি করে সরকারের ব্যাপক উন্নয়ন ব্যাহত করার পরিকল্পনা গ্রহণ করেছে।

রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা টিসিবির হিসাবে, গত ২৯ মার্চ ঢাকায় ৬০ গ্রেডের এমএস রড টনপ্রতি ৭১ হাজার টাকা থেকে ৭২ হাজার টাকায় বিক্রি হয়েছে, যার এক সপ্তাহ আগের দর ছিল ৬২ হাজার থেকে ৬৫ হাজার টাকা।

অন্যদিকে ৪০ গ্রেডের এমএস রডের টনপ্রতি দর হচ্ছে ৫৮ হাজার থেকে ৬০ হাজার টাকা, যা একসপ্তাহ আগে ছিল ৫২ হাজার থেকে ৫৩ হাজার টাকা। এই পরিপ্রেক্ষিতে দেশের নির্মাণখাতের উদ্যোক্তাদের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রি (বিএসিআই) বলেছে, অসাধু ব্যবসায়ীদের একটি চক্র পরস্পর যোগসাজশ করে রডের দাম বাড়িয়ে দিয়েছে।

বৃহস্পতিবার রড উৎপাদনকারীদের দুটি সংগঠন বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ রি-রোলিং মিলস অ্যাসোসিয়েশনের নেতারা এক সংবাদ সম্মেলনে সিন্ডিকেটের মাধ্যমে দাম বৃদ্ধির অভিযোগ অস্বীকার করেন।

তাদের দাবি, উৎপাদন ব্যয় বেড়ে যাওয়ায় রডের দাম বেড়েছে। সরকার কিছু নীতিগত উদ্যোগ নিলে রডের দাম (প্রতি টান ৬৩ হাজার টাকা) টনপ্রতি অন্তত পাঁচ হাজার টাকা কমানো সম্ভব বলেও মনে করেন তারা।

বৈঠক শেষে কমিটির সদস্য নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, বিষয়টি নিয়ে সংসদীয় কমিটি আলোচনা করেছে। কমিটির পক্ষ থেকে বাণিজ্যমন্ত্রীকে বিষয়টি সুরাহার জন্য বলা হয়েছে।

সংসদীয় কমিটির সভাপতি ও বিরোধী দলীয় প্রধান হুইপ তাজুল ইসলাম চৌধুরী এ প্রসঙ্গে বলেন, কমিটির পক্ষ থেকে বাণিজ্যমন্ত্রীকে দায়িত্ব দেয়া হয়েছে। তিনি এ বিষয়ে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন রডের দাম কমানোর ব্যাপারে উদ্যোগ নেবেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ