সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ০২:০৬ পূর্বাহ্ন

‘যুক্তরাষ্ট্র বেরিয়ে গেলে ইরান-রাশিয়া সম্পর্ক জোরদার হবে’

‘যুক্তরাষ্ট্র বেরিয়ে গেলে ইরান-রাশিয়া সম্পর্ক জোরদার হবে’

নিউজটি শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক :  ২০১৫ সালের পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র নিজেকে প্রত্যাহার করে নিলে রাশিয়া বিভিন্ন ক্ষেত্রে ইরানের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করবে বলে একজন শীর্ষস্থানীয় রুশ কর্মকর্তা জানিয়েছেন।

আন্তর্জাতিক সমঝোতায় থাকা না থাকার বিষয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সিদ্ধান্ত নেয়ার সময় যখন ঘনিয়ে আসছে তখন রাশিয়ার পক্ষ থেকে এ বক্তব্য এলো।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরমাণু নিরস্ত্রীকরণ এবং অস্ত্র নিয়ন্ত্রণ বিভাগের প্রধান ভ্লাদিমির ইয়েরমাভক শুক্রবার বলেছেন, বহুপাক্ষিক পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বের হয়ে যাওয়ার অর্থ এই নয় যে, এ সমঝোতার ভবিষ্যৎ এখানেই শেষ।

তিনি জোর দিয়ে বলেন, পরমাণু সমঝোতার ধারাগুলোর প্রতি অবিচল থাকবে মস্কো।

তিনি আরো বলেন, ইরানের জন্য পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়ার কোনো কারণ নেই। কারণ তারা এ সমঝোতা পুরোপুরি মেনে চলছে।

তিনি বলেন, অর্থনৈতিক ক্ষেত্রে সম্পর্ক জোরদার করা দুই দেশের জন্যই সহজ পথ খোলা রয়েছে। কারণ অর্থনৈতিক ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর ক্ষেত্রে আমাদের জন্য কোনো সীমাবদ্ধতা নেই।

ইয়েরমাকোভ বলেন, জ্বালানি, যোগাযোগ, উচ্চপ্রযুক্তি এবং চিকিৎসা ক্ষেত্রে দ্বিপক্ষীয় বাড়ানোর ক্ষেত্রে তেহরান-মস্কো নানা কর্মপন্থা গ্রহণ করতে পারে।

এছাড়া দুই দেশই যখন পশ্চিমা নিষেধাজ্ঞা মোকাবেলা করছে তখন সম্পর্ক বাড়ানোর ক্ষেত্রে তেহরান-মস্কোর জন্য পারস্পরিক স্বার্থ রয়েছে।

পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়ার সম্ভাব্য সিদ্ধান্তের জন্য যুক্তরাষ্ট্রকে অবশ্যই এর পরণতি ভোগ করতে হবে বলেও জানান তিনি। সূত্র: পার্সটুডে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ